1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
ভোলায় শুরু হচ্ছে মেঘনা নদীর ভাঙ্গন রোধে প্রকল্পের কাজ - NEWSTVBANGLA
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:০৪ পূর্বাহ্ন

ভোলায় শুরু হচ্ছে মেঘনা নদীর ভাঙ্গন রোধে প্রকল্পের কাজ

প্রতিনিধি

আগামী ডিসেম্বর মাসে ’মেঘনা নদীর ভাঙ্গন রোধে ভোলা সদর উপজেলা সংরক্ষণ প্রকল্পে’র আওতায় বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ও নদীর তীর সংরক্ষণ করা হবে। এর মধ্যে সিসি ব্লক ও জিও ব্যাগের মাধ্যমে নদী তীর সংরক্ষণ হবে ৭ কিলোমিটার এলাকা ও বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সাড়ে ৫ কিলোমিটার। এ প্রকল্পটি বাস্তবায়ন হলে ৩ হাজার ৩০০কোটি টাকার সম্পদ মেঘনার ভাঙ্গন থেকে স্থায়ীভাবে রক্ষা পাবে।
ভোলা পানি উন্নয়ন বোর্ড-১ এর নির্বাহী প্রকৌশলী মো. হাসানুজ্জামান বাসস’কে জানান, এই প্রকল্পে সাড়ে ৫ কিলোমিটার বন্যা নিয়ন্ত্রণ বাঁধ মেরামতের মধ্যে পূর্ব ইলিশা, ধনিয়া ও কাচিয়া ইউনিয়নের  এলাকা রয়েছে। এছাড়া রাজাপুর, পূর্ব ইলিশা ও ধনিয়া ইউনিয়নের ৭ কিলোমিটার এলাকায় মেঘনা নদীর তীর সংরক্ষণ করা হবে। বর্তমানে এর টেন্ডার প্রক্রিয়া চলমান রয়েছে। মোট ২৬টি প্যাকেজের মাধ্যমে ২০২৭ সাল পর্যন্ত এই প্রকল্পের কাজ শেষ হওয়ার কথা রয়েছে।
হাসানুজ্জামান জানান, এই প্রকল্পের কাজ সম্পন্ন হলে রাজাপুর ইউনিয়ন, পূর্ব ইলিশা, ধনিয়া ও কাচিয়া ইউনিয়ন নদী ভাঙ্গন থেকে স্থায়ীভাবে রক্ষা পাবে। একই সঙ্গে বন্যা নিয়ন্ত্রণ বাঁধ সংস্কারের মাধ্যমে বন্যার ঝুঁকি আর থাকবে না এই এসব এলাকাগুলোতে।
জেলার সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা সজল চন্দ্র শীল বাসস’কে বলেন, ভোলার অন্যতম সমস্যা হচ্ছে নদী ভাঙ্গন। নদী ভাঙ্গনের কবলে পড়ে অনেক মানুষই সর্বস্বান্ত হয়েছে। তাই সরকার সদর উপজেলার বিভিন্ন ইউনিয়নের নদী ভাঙ্গন রোধে ৬৮৯ কোটি টাকার প্রকল্প অনুমোদন দিয়েছে। এর মাধ্যমে আমাদের সদর উপজেলা অনেকটাই নদী ভাঙ্গন মুক্ত হবে। সুরক্ষিত থাকবে সাধারণ মানুষ।
এদিকে মেঘনা নদীর ভাঙ্গন রোধে প্রকল্প চালু হওয়ার খবরে আনন্দ প্রকাশ করেছে স্থানীয়রা। এতে করে জনমনে শঙ্কা কেটে গিয়ে স্বস্তি ফিরে এসেছে। এজন্য সরকার প্রধানকে ধন্যবাদ জানিয়েছেন তারা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট