1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
পাকিস্তানে ব্যাপক সংঘর্ষ, ৫ সৈন্যসহ নিহত ২৮ - NEWSTVBANGLA
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৫:৪২ অপরাহ্ন

পাকিস্তানে ব্যাপক সংঘর্ষ, ৫ সৈন্যসহ নিহত ২৮

প্রতিনিধি

পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আফগান সীমান্ত লাগোয়া এক এলাকায় সশস্ত্র জঙ্গিদের সঙ্গে বন্দুকযুদ্ধে অন্তত পাঁচ পাকিস্তানি সেনার প্রাণহানি ঘটেছে। সেনাবাহিনীর সঙ্গে দু’দিনের এই সংঘাতে ২৩ জঙ্গিও নিহত হয়েছেন। পেশওয়ার শহরের সীমান্ত এলাকায় জঙ্গিদের সঙ্গে বন্দুকযুদ্ধে প্রাণহানির এই ঘটনা ঘটেছে বলে সোমবার পাকিস্তানের সেনাবাহিনী জানিয়েছে।

এক বিবৃতিতে পাকিস্তানের সেনাবাহিনী বলেছে, রোববার উত্তর-পশ্চিমাঞ্চলীয় শহর পেশোয়ারের উপকণ্ঠে জঙ্গিদের বিরুদ্ধে অভিযান পরিচালনার সময় বন্দুকযুদ্ধের ঘটনা ঘটেছে। এতে সেনাবাহিনীর এক কর্মকর্তাসহ পাঁচ সৈন্যের প্রাণহানি ঘটেছে।

বিবৃতিতে বলা হয়েছে, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে আফগান সীমান্তের কাছের উত্তর-পশ্চিম পাকিস্তানে তিনটি অভিযান চালানো হয়েছে। গত দু’দিনের এই অভিযানে সেনাবাহিনীর সঙ্গে সংঘর্ষে অন্তত ২৩ জঙ্গি নিহত হয়েছেন।

পাকিস্তানের সেনাবাহিনী বলেছে, নিরাপত্তা বাহিনীর পাশাপাশি নিরীহ বেসামরিক নাগরিকদের বিরুদ্ধে অসংখ্য সন্ত্রাসী কর্মকাণ্ডে জড়িত ছিলেন জঙ্গিরা। অভিযানে খাইবার জেলায় পাঁচ সেনা সদস্য নিহত হয়েছেন। তবে জঙ্গিরা কোন গোষ্ঠীর সদস্য তা শনাক্ত করতে পারেনি পাকিস্তানের সামরিক বাহিনী।

আফগান সীমান্ত বরাবর উপজাতীয় অঞ্চলগুলো দীর্ঘদিন ধরে ইসলামপন্থী ও সাম্প্রদায়িক জঙ্গিদের নিরাপদ আশ্রয়স্থল হয়ে উঠেছে। যারা দেশটির নিষিদ্ধ ঘোষিত আরেক জঙ্গিগোষ্ঠী তেহরিক-ই-তালেবান পাকিস্তানের (টিটিপি) ছত্রছায়ায় সক্রিয় রয়েছে।

পাকিস্তানের ক্ষমতাসীন সরকারকে হটিয়ে কঠোর ইসলামি শরিয়াহ আইন চালু করতে চায় টিটিপি। এই লক্ষ্যে দেশটির অস্থিতিশীল বিভিন্ন প্রান্তে প্রায়ই সরকারি বাহিনীর ওপর হামলা চালিয়ে আসছে গোষ্ঠীটি।

ইসলামাবাদ বলেছে, টিটিপির নেতারা প্রতিবেশি আফগানিস্তানে আশ্রয় নিয়েছেন; যেখানে তারা পাকিস্তানের ভেতরে হামলা চালানোর জন্য ইসলামি জঙ্গিদের প্রশিক্ষণ ক্যাম্প পরিচালনা করছে। তবে এর আগে কাবুলের ক্ষমতাসীন তালেবান সরকার বলেছিল, পাকিস্তানে ক্রমবর্ধমান সহিংসতা ইসলামাবাদের অভ্যন্তরীণ সমস্যা। এতে আফগানিস্তানের কোনও সংশ্লিষ্টতা নেই।

সাম্প্রতিক মাসগুলোতে পাকিস্তান ও আফগানিস্তানের মধ্যে সম্পর্ক ব্যাপক তিক্ত হয়ে উঠেছে। ইসলামাবাদ বলছে, পাকিস্তানকে লক্ষ্যবস্তু বানানো জঙ্গি গোষ্ঠীগুলোর বিরুদ্ধে কাবুল যথেষ্ঠ পদক্ষেপ নিচ্ছে না।

রোববার পাকিস্তান বলেছে, আত্মঘাতী বোমা চালিয়ে পাঁচ চীনা প্রকৌশলীকে হত্যার সঙ্গে সংশ্লিষ্ট অন্তত ১১ জঙ্গিকে গ্রেপ্তার করা হয়েছে। এই জঙ্গিরা আফগানিস্তানে বসে চীনা প্রকৌশলীদের হত্যার পরিকল্পনা করেছিল। তবে পাকিস্তানের তোলা এই অভিযোগ অস্বীকার করেছে কাবুল।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট