1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
কানে ফের ইতিহাস গড়লেন পায়েল কাপাডিয়া - NEWSTVBANGLA
মঙ্গলবার, ২৫ জুন ২০২৪, ০৪:৫৯ অপরাহ্ন

কানে ফের ইতিহাস গড়লেন পায়েল কাপাডিয়া

প্রতিনিধি

প্রথম ভারতীয় অভিনেত্রী হিসেবে কান চলচ্চিত্র উৎসবে লাল গালিচার মঞ্চে বাংলার মেয়ে অনসূয়া সেনগুপ্তের সেরা পুরস্কার জয়ের ঘোর এখনও কাটেনি। এর মধ্যেই এল আরও এক সুখবর। চলচ্চিত্রের ইতিহাসে জায়গা করে নিলেন ভারতীয় চলচ্চিত্র নির্মাতা পায়েল কাপাডিয়া।

২০২৪ এর কান চলচ্চিত্র উৎসবে মর্যাদাপূর্ণ গ্র্যান্ড প্রিক্স পুরস্কারপ্রাপ্ত হল তার পরিচালিত প্রথম ছবি, ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’। উৎসবের শেষ দিনে আয়োজিত পুরস্কার বিতরণী অনুষ্ঠান উৎসবের দ্বিতীয় সর্বোচ্চ পুরস্কার পেলেন তিনি।

এদিন ছবির কলাকুশলীদের সঙ্গে উপস্থিত ছিলেন পায়েল। কান চলচ্চিত্র উৎসবের ইনস্টাগ্রাম এও এই পুরস্কার জয়ের ঘোষণা করা হয়েছে। ‘অল উই ইমাজিন অ্যাজ লাইট’-এর স্ক্রিনিং দর্শকদের কাছ থেকে আট মিনিটের সম্বর্ধনা পেয়েছে।গল্পের মূল কাহিনি একটি কোলাহলপূর্ণ শহরকে কেন্দ্র করে আবর্তিত। যার কেন্দ্রীয় চরিত্র তিনি, যিনি পেশায় একজন নার্স। যখন তিনি তার স্বামীর কাছ থেকে একটি রহস্যময় উপহার পান এরপর তার জীবনে একটি অপ্রত্যাশিত মোড় নেয়। তার সহ-বাসিন্দা অনুর সাথে, এই জুটি একটি উপকূলীয় শহরে যাত্রা শুরু করে এবং একটি রহস্যম

অল উই ইমাজিন অ্যাজ লাইট’ একটি ইন্দো-ফরাসি সহ-প্রযোজনা, যার সহ-প্রযোজক হিসেবে কাজ করছে ফ্রান্সের পেটিট কেওস এবং ভারতের চক অ্যান্ড চিজ ফিল্মস। গ্র্যান্ড প্রিক্স জয় পায়েল কাপাডিয়ার ফিচার চলচ্চিত্রে আত্মপ্রকাশের সময় একটি বিশেষ মাইলফলক। কানে পায়েলের সাফল্যের ইতিহাস অবশ্য বহু পুরোনো। এর আগে ‘আ নাইট অফ নোয়িং নাথিং’ নামে একটি ডকুমেন্টারির জন্য কান চলচ্চিত্র উৎসবে গোল্ডেন আই পুরস্কার জিতেছিলেন।

এদিন কানের পালে দে ফেস্টিভ্যাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে চলছে বর্ণাঢ্য পুরস্কার বিতরণী অনুষ্ঠান। জুরি প্রাইজ জয়ী ছবির নাম ঘোষণা করেন জাপানি পরিচালক কোরি এদা-হিরোকাজু।

উল্লেখ্য, কান চলচ্চিত্র উৎসবের ৭৭তম আসরের সর্বোচ্চ পুরস্কার স্বর্ণপাম (পাম ডি’ওর) জিতলো মার্কিন যুক্তরাষ্ট্রের ছবি ‘আনোরা’। শন বেকার পরিচালিত এই ছবি নিউইয়র্কের নাইটক্লাবের একজন নৃত্যশিল্পীকে কেন্দ্র করে গড়ে উঠেছে। সেরা অভিনেত্রী বিভাগে এমিলিয়া পেরেজ এবং ‘দ্য সাবস্ট্যান্স’-এর জন্য সেরা চিত্রনাট্যের পুরস্কার জিতেছেন কারালি ফারজেট। ‘কাইন্ডস অব কাইন্ডনেস’ ছবির জন্য সেরা অভিনেতার পুরস্কার জিতেছেন জেসি প্লেমনস।

গত ১৪ মে থেকে শুরু হয়েছে কান চলচ্চিত্র উৎসব। এ বছর জুরি প্রেসিডেন্টের আসনে রয়েছেন গ্রেটা গারউইগ, এছাড়াও বিচারক

য় অভয়ারণ্য গিয়ে পৌঁছায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট