1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
ইরানের বিপ্লবী গার্ডসকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করল কানাডা - NEWSTVBANGLA
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৯:০৫ অপরাহ্ন

ইরানের বিপ্লবী গার্ডসকে সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত করল কানাডা

প্রতিনিধি

ইরানের ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে (আইআরজিসি) সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে কানাডা। বুধবার কানাডার জননিরাপত্তাবিষয়ক মন্ত্রী ডমিনিক লেব্ল্যাঙ্ক দেশটির সরকারের এই সিদ্ধান্তকে বৈশ্বিক সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ের গুরুত্বপূর্ণ হাতিয়ার বলে অভিহিত করেছেন।

এদিকে, ইসলামিক রেভল্যুশনারি গার্ড কর্পসকে কালো তালিকায় যুক্ত করার কানাডার সিদ্ধান্তের তীব্র নিন্দা জানিয়েছে ইরান। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নাসের কানানি বলেছেন, কানাডার এই সিদ্ধান্ত ‘অত্যন্ত অবিবেচনাপ্রসূত এবং রাজনৈতিকভাবে অপ্রচলিত উদ্দেশ্যপ্রণোদিত।’

ইরানের আধা-সরকারি বার্তা সংস্থা ফারস নিউজকে তিনি বলেছেন, কানাডার পদক্ষেপ বিপ্লবী গার্ডের আইনসম্মত ও প্রতিরোধ ক্ষমতার ওপর কোনও প্রভাব ফেলবে না। তেহরানও একই ধরনের তালিকা অনুযায়ী প্রতিক্রিয়া জানানোর অধিকার রাখে।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স বলছে, বুধবার ইরানের রেভল্যুশনারি গার্ডসকে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করেছে অটোয়া। এই পদক্ষেপের ফলে কানাডায় বসবাসরত রেভল্যুশনারি গার্ডসের সাবেক ইরানি কর্মকর্তাদের বিরুদ্ধে তদন্ত শুরু হতে পারে।

এর আগে, ২০১৯ সালে ইরানের বিপ্লবী এই বাহিনীর বিরুদ্ধে একই ধরনের পদক্ষেপ নিয়েছিল মার্কিন যুক্তরাষ্ট্র। ইরানের এই বাহিনী বিশ্বজুড়ে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনা করছে বলে পশ্চিমা দেশগুলোর অভিযোগ রয়েছে।

তবে তেহরান পশ্চিমাদের এই ধরনের অভিযোগ অস্বীকার করে বলেছে, দেশটির এই অভিজাত বাহিনী জাতীয় নিরাপত্তা রক্ষার দায়িত্বপ্রাপ্ত একটি সার্বভৌম প্রতিষ্ঠান।

ব্রিটিশ আরেক সংবাদমাধ্যম বিবিসি বলছে, সন্ত্রাসী সংগঠনের তালিকাভুক্ত হওয়ায় রেভল্যুশনারি গার্ডসের শীর্ষ কর্মকর্তাসহ ইরানের কয়েক হাজার জ্যেষ্ঠ সরকারি কর্মকর্তা কানাডায় প্রবেশ করতে পারবেন না। ইরানি এই বাহিনীতে প্রায় দুই লাখ সক্রিয় সদস্য রয়েছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট