1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
শিশুর জ্বর হলে যে ৫ ভুল হামেশাই করেন অভিভাবকরা - NEWSTVBANGLA
শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৩:৩৩ পূর্বাহ্ন
শিরোনাম
বাংলাদেশ ও থাইল্যান্ডের মধ্যে বিভিন্ন ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সুযোগ রয়েছে : প্রধানমন্ত্রী নওগাঁর মান্দায় তীব্র দাবদাহে তৃষ্ণার্ত মানুষের মাঝে খাবার স্যালাইন ও বিশুদ্ধ পানি বিতরণ সাভারের আশুলিয়ায় এক নারী গার্মেন্টস শ্রমিককে কুপিয়ে হত্যা করেছে দুবর্ৃৃওরা দেশের ২৬টি জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া তাবদাহ অব্যাহত থাকতে পারে ৪৬তম বিসিএসের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত, মাথায় হাত শিক্ষার্থীদের দ্বিপাক্ষিক বৈঠকে যোগ দিতে আজ সকালে থাইল্যান্ডের প্রধানমন্ত্রীর কার্যালয়ে পৌঁছেছেন প্রধানমন্ত্রী চুয়াডাঙ্গায় সর্বোচ্চ তাপমাত্রা ৪২.৭ ডিগ্রি সেলসিয়াস মান্দায় ইস্তিস্কার নামায অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ও সঠিক দিক নির্দেশনায় সুখী ও সমৃদ্ধ বাংলাদেশ গড়তে একসাথে কাজ করার আশাবাদ ব্যক্ত করেছে প্রতিরক্ষা মন্ত্রণালয় চুয়েট বন্ধ ঘোষণা, শিক্ষার্থীদের হল ছাড়ার নির্দেশ

শিশুর জ্বর হলে যে ৫ ভুল হামেশাই করেন অভিভাবকরা

প্রতিনিধি

বাচ্চাদের সর্দি-কাশি হওয়া খুব সাধারণ বিষয়। গরমে ঘামে ভিজে জামা গায়ে শুকিয়ে কারও ক্ষেত্রে এই ঠান্ডা লাগা বেড়ে গিয়ে তা থেকে জ্বর পর্যন্ত হতে পারে। বাচ্চাদের শরীর খারাপ হলে এমনিতেই মা-বাবারা চিন্তায় পড়েন। তার উপর জ্বর না কমলে তো কথাই নেই। বিভ্রান্ত হয়ে কী করবেন বুঝতে না পেরে অনেক সময়েই এমন কিছু করে ফেলেন, যা আদতে বাচ্চাদের জন্য ক্ষতি করে। চিকিৎসকদের মতে, এই অভ্যাসগুলি অনেক সময়ই বাচ্চাদের জন্য ক্ষতিকর হয়ে দাঁড়ায়।

গরম পানীয় খাওয়ানো: জ্বর এলে অনেকের মধ্যেই বাচ্চাদের গরম পানীয় খাওয়ানোর প্রবণতা দেখা যায়। চিকিৎসকেরা বলেন, গরম পানীয় খেলে সাময়িক আরাম মিললেও শরীরের তাপমাত্রায় খুব হেরফের হয় না।

গোসল না করানো: জ্বর এসেছে মানেই স্নান বন্ধ। এই ভুলটি প্রায় সব অভিভাবকেরাই করে থাকেন। তবে চিকিৎসকেরা বলেন, শুধু জ্বর নয়, যে কোনও রোগের ক্ষেত্রেই পরিচ্ছন্নতা বজায় রাখা জরুরি। তাই স্নান না করলেও গরম জলে গা স্পঞ্জ করিয়ে দেওয়া উচিত।

নিজে থেকে ওষুধ খাওয়ানো: সামান্য জ্বরই তো! এই ভেবে যদি চিকিৎসকের পরামর্শ ছাড়া শিশুকে ওষুধ খাওয়ান, হিতে বিপরীত হতেই পারে। বড়রা নিজেদের ক্ষেত্রে প্রায়শই এমন ঝুঁকি নিয়ে থাকেন। তবে বাচ্চাদের জন্য এমন ভুল কিন্তু প্রাণ সংশয়ের কারণ হতে পারে।

তাপমাত্রা না দেখেই ওষুধ দেওয়া: অনেক দিন থার্মোমিটার ব্যবহার করা হয়নি। তাই কোথায় রেখেছেন খুঁজে পাচ্ছেন না। তাই বলে শিশুর গায়ে হাত দিয়ে গরম ঠেকলেই কিন্তু তাকে জ্বরের ওষুধ দেওয়া যাবে না।

একাধিক গরমের পোশাক পরানো: জ্বর হয়েছে বলে শিশুকে আপাদমস্তক গরম পোশাকে মুড়িয়ে দেওয়াও কিন্তু কাজের কাজ নয়। চিকিৎসকেরা বলেন, একাধিক গরম পোশাক পরালেই যে জ্বরের সময় বাচ্চারা খুব আরাম পাবে, তেমনটা কিন্তু নয়। দেহের তাপমাত্রা বেড়ে গেলে তার উপর বেশি পোশাক চাপিয়ে রাখলে বরং শিশুর কষ্ট বাড়তে পারে।

তথ্যসূত্র: অনলাইন ডেক্স

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট