1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত পরিপত্র উপেক্ষা করে মান্দায় বহাল তবিয়তে ভারপ্রাপ্ত অধ্যক্ষ - NEWSTVBANGLA
রবিবার, ২৮ এপ্রিল ২০২৪, ০৬:৪৩ অপরাহ্ন
শিরোনাম
ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকায় মানবতা বিরোধী অপরাধ সংঘটিত করার অভিযোগে প্রচণ্ড চাপে নেতানিয়াহু ফিলিপাইনে সরকারি স্কুলে সশরীরে পাঠদান স্থগিতের ঘোষণা শ্রমিকদের কর্মস্থলে পর্যাপ্ত আলো-বাতাস সুপেয় পানির ব্যবস্থা ও আরামদায়ক পোশাকের ব্যবহার নিশ্চিত করতে হবে : স্পিকার শেখ জামালের ৭১তম জন্মদিন উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানিয়েছেন আওয়ামী লীগ চিকিৎসকের উপর আক্রমন যেমন আমি সহ্য করবো না রোগীর প্রতি চিকিৎসকের অবহেলা বরদাস্ত করা হবে না: স্বাস্থ্যমন্ত্রী দুই সহোদর হাফেজকে পিটিয়ে হত্যার ঘটনায় জড়িতদের-শনাক্ত সবাইকে আইনের আওতায় আনা হবে : র‌্যাব মুখপাত্র রাশিয়া পশ্চিমের বিভিন্ন অঞ্চলে রাতের বেলা ১৭টি ইউক্রেনীয় ড্রোন ভূপাতিত করেছে বান্দরবানে কুকি চিনের দুই সদস্য নিহত ব্যক্তিগত উপাত্ত সুরক্ষা আইনের আওতায় নিরপেক্ষ কমিশন গঠনের দাবি টিআইবি এসএসসি ও সমমানের পরীক্ষার ফল আগামী ৯ থেকে ১১ মে এর মধ্যে প্রকাশ করা হবে

শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত পরিপত্র উপেক্ষা করে মান্দায় বহাল তবিয়তে ভারপ্রাপ্ত অধ্যক্ষ

নওগাঁ প্রতিনিধি :

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক প্রণীত পরিপত্র উপেক্ষা করে বহাল তবিয়তে দায়িত্ব পালন করছেন মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ অনুপ কুমার মহন্ত। ইতোমধ্যে ২০২৪ সালের ৫ ফেব্রুয়ারি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব সোলেমান খান স্বাক্ষরিত পরিপত্র জারি করা হয়েছে। এতে উল্লেখ করা হয়েছে যে,উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের ক্ষেত্রে সহকারী প্রধান শিক্ষককে (গ্রেড-৮), প্রতিষ্ঠানের অধ্যক্ষ/প্রধান শিক্ষক্ষের দায়িত্বভার অর্পণ করা যাবে না।

প্রতিষ্ঠানে কর্মরত জেষ্ঠ্য প্রভাষক/সহকারী অধ্যাপকদের (গ্রেড-৬) মধ্য থেকে জ্যেষ্ঠতম জ্যেষ্ঠ প্রভাষক/ জ্যেষ্ঠতম সহকারী অধ্যাপককে অধ্যক্ষের দায়িত্ব প্রদান করতে হবে। অথচ, মান্দা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি অনুপ কুমার মহন্ত সহকারী প্রধান শিক্ষক হওয়া স্বত্ত্বেও নিয়ম-নীতির তোয়ক্কা না করে দলীয় প্রভাব খাঁটিয়ে দীর্ঘদিন যাবৎ ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে বহাল তবিয়তে দায়িত্ব পালন করে আসছেন। এছাড়াও চলমান এসএসসি পরীক্ষায় মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় ও কলেজ কেন্দ্রের কেন্দ্র সচিবের দায়িত্ব পালন করায় মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।

জানা গেছে- উপজেলার প্রসাদপুরে ১৯৭৬ সালে স্থাপিত হয় মান্দা থানা আদর্শ বালিকা বিদ্যালয় নামক প্রতিষ্ঠানটি। সেসময়ে প্রতিষ্ঠাকালীন প্রধান শিক্ষকের দায়িত্ব পান আলহাজ¦ নাজিম উদ্দিন। এরই এক পর্যায়ে বিদ্যালয়টি কলেজে রুপান্তরিত হয়। গত ২০১৪ সালের ৩০ জুন তিনি অবসর গ্রহণ করায় তার পদটি শূণ্য হয়ে যায়। এরপর ভারপ্রাপ্ত অধ্যক্ষের দায়িত্ব গ্রহণ করেন সহকারী প্রধান শিক্ষক অনুপ কুমার মহন্ত। তিনি ৯ মাস দায়িত্ব পালন করার পর গত ২০১৫ সালের ১৪ মার্চ মো. আলমগীর হোসেন নামে আরেকজন অধ্যক্ষ পদে নিযুক্ত হন। পরবর্তীতে তিনি গত ২০২০ সালের ২৭ নভেম্বর আকস্মিকভাবে মৃত্যু বরণ করেন।

তার মৃত্যুর পর থেকে অদ্যবধি পর্যন্ত সহকারী প্রধান শিক্ষক অনুপ কুমার মহন্ত নিয়ম-নীতির তোয়ক্কা না করে দলীয় প্রভাব খাঁটিয়ে ভারপ্রাপ্ত অধ্যক্ষ পদে বহাল তবিয়তে দায়িত্ব পালন করে আসছেন। অপরদিকে মান্দার সাবেক এমপি মুহাঃ ইমাজ উদ্দিন প্রামানিকের ছোট ছেলে সুজাউদ্দৌলা প্রামানিক বিল্পব গত ২০১৫ সালের পর হতে অদ্যবধি কোন নির্বাচন ছাড়াই অবৈধভাবে প্রতিষ্ঠান পরিচালনা কমিটির সভাপতি পদে দায়িত্ব পালন করছেন । বিল্পব বর্তমানে মান্দা উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি পদে রয়েছেন বলে জানা গেছে ।

তারা দু’জনে দলীয় পদে থাকায় ক্ষমতার অপব্যাবহার দেখিয়ে অবৈধভাবে বহাল তবিয়তে মোটা অঙ্কের টাকার বিনিময়ে নিয়োগ বাণিজ্যের পায়তারা চালিয়ে যাচ্ছেন । ফলে কলেজটি একদিকে যেমন দূর্নীতীর আখড়ায় পরিনত হয়ে উঠছে, অপর দিকে চাকুরির সুযোগ থেকে বঞ্চিত হচ্ছে ওই প্রতিষ্ঠানের জ্যেষ্ঠতম জ্যেষ্ঠ প্রভাষক/ জ্যেষ্ঠতম সহকারী অধ্যাপকবৃন্দ । উল্লেখিত অনিয়ম দূরীভূত করার লক্ষ্যে সরকারের বিভিন্ন আইন প্রয়োগকারী সংস্থার দ্রুত হস্তক্ষেপ কামনা করছেন দেশের সচেতন নাগরিক সমাজ। এ ব্যাপারে মান্দা উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা শাহ্ আলম সেখ বলেন, পরিপত্র অনুযায়ী প্রয়োজনীয় ব্যাবস্থা গ্রহণ করা হবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট