1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ - NEWSTVBANGLA
সোমবার, ২০ মে ২০২৪, ০১:১৪ পূর্বাহ্ন
শিরোনাম
কক্সবাজারের ঈদগাঁও উপজেলা পরিষদের প্রথম নির্বাচন সুষ্ঠু পরিবেশ নিয়েই আশংকা প্রতিদ্বন্দ্বী প্রার্থীর ধান কাটার সময় ক্ষেতেই কুপিয়ে হত্যা করেছে বোনজামাই ঝালকাঠির কাঠালিয়ায় পিস্তল ঠেকিয়ে টাকা-স্বর্ণালংকার লুট, গুলিবিদ্ধ ২ সাভারের আশুলিয়ায় গত ২৪ ঘণ্টায় ৬ জনের মরদেহ পেয়েছে বিদেশ ভ্রমণের প্রলোভন দেখিয়ে ধর্ষণ করত রফিকুল ইসলাম নিউটন পাবনায় কিশোরীকে সংঘবদ্ধ ধর্ষণের অভিযোগ যশোরে ৫০ জোড়া তরুণ তরুণীর যৌতুকবিহীন বিয়ে কিশোরগঞ্জে কলা ভাগাভাগি নিয়ে ভাইয়ের লাঠির আঘাতে ছোট ভাই নিহত আশুলিয়ায় সহকর্মীর ঘুষিতে প্রাণ গেল যুবকের  রাজধানীর যাত্রাবাড়ী ঝোপঝাড় থেকে হাত বাঁধা অবস্থায় যুবকের মরদেহ উদ্ধার

টাঙ্গাইল শাড়ী নিয়ে ভারতে আইনি লড়াইয়ের ল’ফার্ম নিয়োগ

অনলাইন ডেস্ক :

টাঙ্গাইলের শাড়ীর জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) বা ভৌগোলিক নির্দেশক স্বত্ব বাংলাদেশের রাখার জন্য ভারতে আইনজীবী নিয়োগের জন্যে সুপারিশ করেছে সরকার। শতাধিক জিআই পণ্যের তালিকা হাইকোর্টে জমা দিয়ে আজ এ তথ্য জানায় শিল্প মন্ত্রণালয়। হাইকোর্ট বিষয়টি নিয়ে আনা রিটকারী সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারোওয়াত সিরাজ শুক্লা সাংবাদিকদের আজ এ কথা জানান। ব্যারিস্টার শুক্লা বলেন, টাঙ্গাইল শাড়ির জিআই ভারতের এর বিরুদ্ধে আইনি লড়াইয়ে সরকার ভারতের একটি ল’ ফার্মকে নিয়োগ দিয়েছেন।

এর আগে ভৌগোলিক শনাক্তকরণ (জিআই) পণ্য হিসেবে নিবন্ধিত এবং জাতীয় ও আন্তর্জাতিকভাবে নিবন্ধনের উপযোগী পণ্যের তালিকা প্রস্তুত করে আদালতে জমা দিতে আদেশ দেয় হাইকোর্ট। টাঙ্গাইলের শাড়ীর জিওগ্রাফিক্যাল আইডেন্টিফিকেশন (জিআই) ভারতের এ বিষয় এবং জিআই নিয়ে প্রয়োজনীয় নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী ব্যারিস্টার সারোওয়াত সিরাজ শুক্লা রিটটি করেন। এরই পরিপ্রেক্ষিতে বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকার ও বিচারপতি সরদার মোঃ রাশেদ জাহাঙ্গীর সমন্বয়ে গঠিত একটি হাইকোর্ট ডিভিশন বেঞ্চ আদেশ দেয়।

একইসঙ্গে তালিকা প্রণয়নে সরকারের সংশ্লিষ্টদের নিষ্ক্রিয়তা কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করে উচ্চ আদালত।টাঙ্গাইলের শাড়ির জিআই ভারতের বিষয়টি আলোচনায় আসার পর বাংলাদেশের জিআই পণ্যের তালিকা করতে সরকারকে নির্দেশ দেয় হাইকোর্ট। পাশাপাশি জিআই পণ্যের তালিকা তৈরি ও রেজিস্ট্রেশনে কর্তৃপক্ষের ব্যর্থতা কেন অবৈধ হবে না- এ প্রশ্নে রুল জারি করা হয়। আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার সারোওয়াত সিরাজ শুক্লা।
সম্প্রতি কয়েকশ বছরের পুরোনো টাঙ্গাইল শাড়িকে নিজেদের দাবি করে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দিয়েছে প্রতিবেশী দেশ ভারত। এরপর গত ৮ ফেব্রুয়ারি টাঙ্গাইল শাড়িকে জিআই পণ্য হিসেবে স্বীকৃতি দেয় শিল্প মন্ত্রণালয়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট