1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আগামীকাল - NEWSTVBANGLA
মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ০২:২৩ পূর্বাহ্ন
শিরোনাম
হাজারীবাগে ছিনতাইয়ে জড়িত ৪ জন দেশীয় অস্ত্রসহ গ্রেপ্তার হাওর এলাকায় মাটি ভরাট করে আর কোনো রাস্তা হবে না : শেখ হাসিনা মৃত্যুর আগে চক্ষুদান করে গেলেন আকবর খান রনো ২০২৫ সাল নাগাদ জাতিসংঘ মিশন প্রত্যাহার করে নেওয়ার আহ্বান জানিয়েছে ইরাক পৃথিবীতে শুক্রবার দুই দশকেরও বেশি সময়ের মধ্যে সবচেয়ে শক্তিশালী সৌর ঝড়ের আঘাত যে পরিকল্পনা হোক, সেটা পরিবেশবান্ধব হতে হবে : প্রধানমন্ত্রী কনস্টেবলের চাকরি দেবে বলে টাকা আদায় পুলিশ বরখাস্ত সংবাদ সম্মেলন ডেকেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সড়কে মৃত্যুহার কমানো সরকারের উদ্দেশ্যে : স্বরাষ্ট্রমন্ত্রী বঙ্গবন্ধুর সমাধিতে আইএসইউ উপাচার্যের শ্রদ্ধা

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আগামীকাল

অনলাইন ডেস্ক :

দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ, গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’। প্রতি বছরের মতো জাতীয় পর্যায়ে এবারও সারাদেশে বিভিন্ন কর্মসূচির মাদ্যমে দিবসটি পালন করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০৩ সাল থেকে আন্তর্জাতিক শ্রম সংস্থা ২৮ এপ্রিল এই দিবসটি পালন করে আসছে। ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নীতিমালা ২০১৩’ অনুযায়ী বাংলাদেশ সরকার বিশ্বের শ্রমজীবী মানুষের সাথে সংহতি প্রকাশ ও কর্মক্ষেত্রে স্বাস্থ্যসম্মত নিরাপদ পরিবেশ সম্পর্কে সমন্বিত সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২৮ এপ্রিল পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস পালনের সিদ্ধান্ত নেয়।

সে সিদ্ধান্ত মোতাবেক ২০১৬ সাল থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জাতীয়ভাবে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন করছে। এবছর জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস-২০২৩ উদযাপনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং এর অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নানা কর্মসূচি হাতে নিয়েছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আজ দুপুরে শ্রম প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী এমপি শ্রম অধিদপ্তরের ভবনে এক সংবাদ সম্মেলনে দিবসটির কর্মসূচি তুলে ধরে এক সংবাদ সম্মেলন করে। দিবসটি উপলক্ষে আগামীকাল সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁও এলাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে।

আগামীকাল সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)তে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় দেশের ১২টি সেক্টরের ২৯টি কারখানা ও প্রতিষ্ঠানকে গ্রীণ ফ্যাক্টরী অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। জাতীয় পর্যায়ে উদযাপিত দিবসটি উপলক্ষে সারাদেশে জেলা পর্যায়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রমঘন এলাকায় প্রচারণামূলক ট্রাক শো, স্মরণিকা প্রকাশ, লিফলেট বিতরণ, সড়কদ্বীপ সজ্জিতকরণ, টিভি টক’শো, টিভি স্ক্রলবার্তা, টিভি প্রামাণ্যচিত্র, সচেতনতামূলক ভিডিও প্রস্তুতকরণ, মোবাইলে ক্ষুদেবার্তা প্রেরণ, জাতীয় দৈনিকগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ,সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা ও হেলথ ক্যাম্প আয়োজনসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী এমপি ও শ্রম প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
আলোচনা সভায় সভাপতিত্ব করবেন শ্রম মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট