1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
খেজুরের যত গুন "রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়" - NEWSTVBANGLA
বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪, ০৭:১৮ অপরাহ্ন
শিরোনাম
বিশ্বে সবচেয়ে বেশিবার নির্বাচনে হারার রেকর্ড রয়েছে পদ্মরাজনের জনপ্রতিনিধি ইসরায়েলি সেনারা খেয়ালখুশিমতো ফিলিস্তিনিদের হত্যা করছে এবং মরদেহগুলোর সঙ্গে এমন আচরণ করেছে যেন এগুলো ‘ময়লা’ সরকারি বাঙলা কলেজ শাখা ছাত্রলীগের কমিটি ঘোষণা করা হয়েছে মুক্তিযুদ্ধের চেতনাকে রক্ষা করার জন্য চেষ্টা করেছেন বঙ্গবন্ধু: নাছিম এখন প্রয়োজন, জনগণকে ঐক্যবদ্ধ করা: ফখরুল পথ শিশু ও এতিম শিশুদের মাঝে শিক্ষা উপকরণ ও খাবার বিতরণ করেছে জামায়াতে ইসলামী গাজা উপত্যকার ৩৬টি হাসপাতালের মধ্যে অন্তত ২৪টি অকার্যকর: জাতিসংঘ ‘আমি ঐ মুহূর্তটি সম্পর্কে অবহিত আছি যখন দলকে আর সহযোগিতা করতে পারবো না তখন অবসরে যাব : মেসি উত্তর কোরিয়া সফর করেছেন রাশিয়ার পররাষ্ট্রবিষয়ক গোয়েন্দা সংস্থার প্রধান সের্গেই নারিশকিন ৭ বিভাগের দু’এক জায়গায় অস্থায়ী দমকা বা ঝড়ো হাওয়াসহ বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে

খেজুরের যত গুন “রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়”

প্রতিনিধি

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে খুবই কার্যকরী ভূমিকা রাখে খেজুর। রক্তস্বল্পতা রয়েছে এমন রোগীর ক্ষেত্রে খেজুর ভালো উপকারী ফল। পুষ্টিকর ফলের মধ্যে খেজুর অন্যতম। খেজুরকে প্রাকৃতিক শক্তির উৎস বলা হয়। ভিটামিন, আঁশ, ক্যালসিয়াম, আয়রন, ফসফরাস, পটাশিয়াম, ম্যাগনেশিয়াম ও জিঙ্ক সমৃদ্ধ খেজুর একজন সুস্থ মানুষের শরীরে আয়রনের চাহিদার প্রায় ১১ ভাগই পূরণ করে। পুষ্টিগুণে ভরপুর ও আয়রনের অন্যতম উৎস খেজুর প্রতিদিন ডায়েটে রাখলে রোগ প্রতিরোধ ক্ষমতা যেমন বাড়ে, তেমনি স্থূলতার হাত থেকেও রক্ষা পাওয়া যায়।

আসুন জেনে নেই খেজুর খাওয়ার উপকারিতা-

১. খেজুরের অ্যান্টিঅক্সিডেন্ট রোগ প্রতিরোধের ক্ষমতা রাখে। এতে প্রচুর ভিটামিন, খনিজ, ক্যালসিয়াম, পটাশিয়াম রয়েছে। আঁশের জোগানও যথেষ্ট। তাই এ ফল ডায়েটে রাখতে পারলে শরীরের প্রয়োজনীয় উপাদান সহজেই মেলে।

২. রক্তস্বল্পতা রয়েছে এমন রোগীর ক্ষেত্রে খেজুর খুবই প্রয়োজনীয়। একজন সুস্থ মানুষের শরীরে যতটুকু আয়রন প্রয়োজন, তার প্রায় ১১ ভাগ পূরণ করে খেজুর।

৩. চিনির অন্যতম সেরা বিকল্প খেজুরের রস ও গুড়। খেজুরের গুড় চিনির পরিবর্তেও অনেক সময় ব্যবহার করা হয়।

৪. হৃদস্পন্দনের হার ঠিক রাখতে সাহায্য করে খেজুরের ভেতরে থাকা নানা খনিজ। তাই হার্টের স্বাস্থ্যের জন্যও এই ফল উপকারী।

৫. খেজুরে থাকা সোডিয়াম রক্তের চাপকে নিয়ন্ত্রণ করে। তাই উচ্চ রক্তচাপের রোগীর ডায়াটে খেজুর রাখা উচিত।

৬. খেজুরে লিউটেন ও জিক্সাথিন থাকায় তা রেটিনার স্বাস্থ্যকে ভালো রাখে। তথ্য সূত্র: অনলাইন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট