1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
ইউক্রেনকে ড্রোন দেওয়ার প্রস্তাব মার্কিন কোম্পানির - NEWSTVBANGLA
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ০১:৩৭ পূর্বাহ্ন
শিরোনাম
বিএনপির সদস্য সচিবসহ ৩০ নেতাকর্মীকে কারাগারে ফিলিপাইনে তীব্র তাপদাহে সবকিছু ঝলসে যাচ্ছে হিজবুল্লাহ ইসরায়েলে কয়েক ডজন রকেট ছুঁড়েছে বাংলাদেশের বিশেষ অর্থনৈতিক অঞ্চলে বিনিয়োগ করতে মরিশাসের প্রতি আহ্বান তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রীর তীব্র তাপদাহে জনজীবন বিপর্যস্ত,শুধু বন নয় রাস্তাঘাটের গাছও কেটে উজাড় করা হয়েছে : এবি পার্টি ২১ কোটি টাকা আত্মসাতের মামলায় সাইমেক্স লেদারের এমডি ও তার স্ত্রী প্রতিষ্ঠানটির পরিচালক কারাগারে জেলায় আজ সচেতনতা মূলক ‘হিটস্ট্রোক’ বিষয়ে সেমিনার অনুষ্ঠিত প্রধানমন্ত্রী শেখ হাসিনা ইসলামকে রাজনৈতিক উদ্দেশ্যে ব্যবহার করেন না পানিসম্পদ উপমন্ত্রী মান্দায় অগ্নিকাণ্ডে ক্ষতিগ্রস্ত ৮টি পরিবারের মাঝে খাদ্য সহায়তা প্রদান ফরিদপুরে দুই ভাইকে হত্যার প্রতিবাদে মহাসড়ক অবরোধ-সংঘর্ষ, বিজিবি মোতায়েন

ইউক্রেনকে ড্রোন দেওয়ার প্রস্তাব মার্কিন কোম্পানির

প্রতিনিধি

জেনারেল অ্যাটোমিকের শক্তিশালী গ্রে ঈগল ড্রোন ব্যবহার করে যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী

যুক্তরাষ্ট্রের শীর্ষ ড্রোন উৎপাদনকারী কোম্পানি জেনারেল অ্যাটোমিক অ্যারোনটিক্যাল সিস্টেম ইউক্রেনকে মাত্র ১ ডলারে দুটি ‘সামরিক নজরদারি ও ছোট হামলার’ ড্রোন দেওয়ার প্রস্তাব দিয়েছে। মানে বাংলাদেশি টাকায় মাত্র ৫০ টাকায় কিয়েভকে একটি ড্রোন দিতে চায় তারা।

ইউক্রেনের কাছে এ ড্রোন বিক্রির অনুমতি দিতে মার্কিন সরকারের প্রতি আহ্বান জানিয়েছে কোম্পানিটি। তারা জানিয়েছে, গত কয়েকমাস ধরে ইউক্রেনের কাছে শক্তিশালী গ্রে ঈগল এবং রিপার ড্রোন বিক্রির অনুমতি চেয়ে আসছে তারা। এসব ড্রোন যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী আফগানিস্তান, সিরিয়া এবং অন্যান্য দেশের যুদ্ধক্ষেত্রে ব্যবহার করেছে। যেগুলো নজরদারি এবং লক্ষ্যবস্তুতে আঘাত হানতে সফলতার সঙ্গে ব্যবহার করেছে মার্কিন বাহিনী। যুক্তরাষ্ট্র ইউক্রেনকে এখন পর্যন্ত অসংখ্য নজরদারি ও ছোট হামলার ড্রোন দিয়েছে। কিন্তু জেনারেল অ্যাটোমিক অ্যারোনটিক্যাল সিস্টেমের ড্রোনের মতো শক্তিশালী নয় সেগুলো। কোম্পানিটি বলেছে তাদের ড্রোন মধ্য উচ্চতায় দীর্ঘপথ পাড়ি দিতে সক্ষম। আর এ মুহূর্তে এ ড্রোন ইউক্রেনের খুবই প্রয়োজন।

জেনারেল অ্যাটোমিক অ্যারোনটিক্যাল সিস্টেমের প্রধান নির্বাহী লিন্ডেন ব্লু এক বিবৃতিতে বলেছেন, ‘রাশিয়ার হামলার শুরু থেকে, আমাদের পণ্য দিয়ে ইউক্রেনের সেনাদের সহায়তা করার উপায় খুঁজছি। যার মধ্যে রয়েছে এমকিউ-৯ রিপার এবং এমকিউ-১ সি গ্রে ঈগল ড্রোন।’

তিনি বিবৃতিতে জানিয়েছেন, তাদের কোম্পানি ইউক্রেনের ড্রোন অপারেটরদের বিনামূল্যে এ ড্রোন চালানোর প্রশিক্ষণ দেওয়ার প্রস্তাব দিয়েছে। মানে যুক্তরাষ্ট্র বা ইউক্রেনের সরকারকে ড্রোন চালানোর প্রশিক্ষণের জন্য কোনো অর্থ খরচ করতে হবে না।

তিনি জানিয়েছেন, বিষয়টি খুব জটিল কিছু না। তাদের শুধুমাত্র মার্কিন সরকারের অনুমতি প্রয়োজন। তার মতে, তথ্য প্রযুক্তির দিক দিয়ে ইউক্রেনকে শক্ত অবস্থানে নেওয়াটা অনেক জরুরি।এছাড়া ইউক্রেনকে ‘প্রতীকি ১ ডলারের’ বিনিময়ে নিজেদের দুটি প্রশিক্ষণ বিমানসহ গ্রাউন্ড কন্ট্রোল সিস্টেম এবং অন্যান্য সরঞ্জাম দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন লিন্ডেন বুলু!

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট