1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
স্লোভেনিয়াকে খাটো করে দেখছে না পর্তুগাল - NEWSTVBANGLA
শনিবার, ১৩ জুলাই ২০২৪, ১১:২৯ অপরাহ্ন

স্লোভেনিয়াকে খাটো করে দেখছে না পর্তুগাল

প্রতিনিধি

জর্জিয়ার মত কোন অঘটন আর হতে দিতে চায়না ২০১৬ ইউরো বিজয়ীরা। এই ম্যাচে প্রথমবারের মত নক আউট পর্ব নিশ্চিত করা স্লোভেনিয়াকে মোটেই খাটো করে দেখছে না ক্রিস্টিয়ানো রোনাল্ডোর দল পর্তুগাল।
বড় কোন আসরে প্রথমবারের মত নক আউট পর্বে খেলতে এসেছে স্লোভেনিয়া। যে কারনে তাদের সামনে হারনোর কিছু নেই। প্রত্যাশার চাপ না থাকায় এই ম্যাচে জেতার লক্ষ্য নিয়েই তারা মাঠে নামবে। আর তাতে সফল হতে পারলেও কোয়ার্টার ফাইনালে ফ্রান্স বনাম বেলজিয়ামের মধ্যকার বিজয়ীর মুখোমুখি হবে।
এক ম্যাচ হাতে রেখে গ্রুপ-এফ’র শীর্ষস্থান লাভ করলেও পর্তুগালের জর্জিয়ার কাছে হার অনেকেই মেনে নিতে পারেনি। ইতিহাসে জায়ান্ট কিলার হিসেবে মাঝে মাঝে এমন কিছু দলের আবির্ভাবের রেকর্ড রয়েছে, পর্তুগালকে হারিয়ে জর্জিয়াও সেই রেকর্ডে ভাগ বসিয়েছে। শুধুমাত্র পর্তুগালকে হারনোই নয়, প্রথমবারের মত ইউরোতে খেলতে আসা জর্জিয়া নক আউট পর্বের জায়গা করে নিয়েছে।
বেনফিকার সেন্টার-হাফ এন্টোনিও সিলভার দুই ভুলে জর্জিয়ার জয় নিশ্চিত হয়। ম্যাচের মাত্র দুই মিনিটের মধ্যে নাপোলির তারকা উইঙ্গার কাভিচা কাভারেটসখেইলার দুর্দান্ত গোলে এগিয়ে গিয়েছিল জর্জিয়া। এর আগে চেক প্রজাতন্ত্র ও তুরষ্কের বিপক্ষে পরপর দুই জয়ে সেলেসাওদের শেষ ষোল নিশ্চিত হয়ে গিয়েছিল। কোচ রবার্তো মার্টিনেজ যে কারনে মূল দলের ব্রুনো ফার্নান্দেস, রুবেন দিয়াস, বার্নার্ডো  সিলভার সাথে অভিজ্ঞ সেন্টার-ব্যাক পেপেকে বিশ্রামের সুযোগ দেন। ২০২২ বিশ^কাপে মরক্কোর কাছে পরাজয়ের পর এটি ছিল পর্তুগালের তৃতীয় পরাজয়। পুরো শক্তির দল মাঠে থাকলে হয়তোবা এই ধরনের পরাজয় বরণ করতে হতো না।
২০০৮ সালের পর থেকে এ পর্যন্ত ইউরোতে পরপর দুই ম্যাচে পরাজিত হয়নি পর্তুগাল। গ্রুপ পর্বে বল পজিশন, সবচেয়ে বেশী গোলের সুযোগ তৈরী করা ও প্রতিপক্ষের কম শট নিজেদের টার্গেটে করতে দেবার দিক থেকে গ্রুপ পর্বে পর্তুগালের থেকে শুধুমাত্র জার্মানি এগিয়ে রয়েছে। এখনো বার্লিনের ফাইনালে এগিয়ে যাবার পথে মার্টিনেজের দলকে সুস্পষ্ট ফেবারিট হিসেবে বিবেচনা করা হচ্ছে। ২০১৬ সালে ইউরো জয়ের পর পর্তুগাল ইউরো ও বিশ^কাপ মিলিয়ে চারটি নকআউট ম্যাচের তিনটিতে পরাজিত হয়েছে।
এনিয়ে দ্বিতীয়বারের মত পর্তগালের মুখোমুখি হতে যাচ্ছে স্লোভেনিয়া। এর আগে এ বছর মার্চে প্রীতি ম্যাচে পর্তুগালকে ২-০ গোলে পরাজিত করেছিল স্লোভেনিয়া। গ্রুপ-সি’র শেষ ম্যাচে স্লোভেনিয়া ইংল্যান্ডের সাথে গোলশুন্য ড্র করে। এনিয়ে টানা নয় ম্যাচে অপরাজিত রয়েছে মাটিজ কেকের দল। ১৪ ম্যাচ আগে তারা ফিনল্যান্ডের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছিল।
কালকের ম্যাচে মার্টিনেজ নিশ্চিতভাবে দলে ডাকছেন সিলভা, ভিটিনহা ও হুয়াও ক্যান্সেলোকে। জর্জিয়ার বিপক্ষে মূল দলে শুধুমাত্র টিকে ছিলেন হুয়াও পালহিনহা, গোলরক্ষক দিয়োগো কস্তা ও অধিনায়ক রোনাল্ডো। এই তিনজনই কাল মূল দলে নিজেদের জায়গা ধরে রাখছেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট