1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প - NEWSTVBANGLA
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৬:৩৫ অপরাহ্ন
শিরোনাম

বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প

অনলাইন ডেস্ক :

মঙ্গলবার স্থানীয় সময় সকাল ১০টার দিকে ভূমিকম্পের কম্পণ অনুভূত হয়েছে বলে জানিয়েছে দেশটির বিভিন্ন সংবাদমাধ্যম। এক বিবৃতিতে ইন্দোনেশিয়ার ভূতত্ত্ব গবেষণা সংস্থা বিএমকেজি বলেছে, ‘ছয় মাত্রার ভূকম্প হলেও এতে সুনামির কোনো আশঙ্কা আপাতত নেই। তবে তবুও সাগর তীরবর্তী এলাকাগুলো থেকে লোকজনকে নিরাপদ স্থানে সরে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে।

পৃথক এক বিবৃতিতে মার্কিন ভূতত্ত্ব জরিপ সংস্থা এসজিএস জানিয়েছে, ইন্দোনেশিয়ার উত্তর মালুকু প্রদেশের হালমাহেরা দ্বীপের ৩৫ কিলোমিটার গভীরে ছিল ভূমিকম্পটির উৎপত্তিস্থল। ভূমিকম্পে এখন পর্যন্ত হতাহত বা ক্ষয়ক্ষতির কোনো তথ্য পাওয়া যায়নি। প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের ‘আগ্নেয় মেখলা’ (রিং অব ফায়ার) অংশের ওপর অবস্থান হওয়ার কারণে ইন্দোনেশিয়ায়, ফিলিপাইন ও জাপানে ভূমিকম্প প্রায় নিয়মিত একটি প্রাকৃতিক দুর্যোগ।

২০২১ সালের জানুয়ারি মাসে ৬ দশমিক ২ মাত্রার এক ভূমিকম্পে ইন্দোনেশিয়ার সুলাওয়াসি দ্বীপে শতাধিক মানুষ নিহত হয়েছিলেন। তার আগে ২০১৮ সালে ৭ দশমিক ৫ মাত্রার এক ভূমিকম্প এবং সুনামিতে সুলাওয়াসি দ্বীপে নিহত হয়েছিলেন ২ হাজার ২০০ জন। ইন্দোনেশিয়ায় স্মরণকালের সবচেয়ে ভয়াবহ ভূমিকম্পটি হয়েছিল ২০০৪ সালে। ওই বছর ৯ দশমিক ১ মাত্রার ভূমিকম্পে ইন্দোনেশিয়ায় নিহত হয়েছিলেন ১ লাখ ৭০ হাজার মানুষ।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট