1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
"বর্ণাঢ্য আয়োজনে ফ্রান্সে মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপিত" - NEWSTVBANGLA
বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০৯:০১ পূর্বাহ্ন

“বর্ণাঢ্য আয়োজনে ফ্রান্সে মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপিত”

প্রতিনিধি

ফ্রান্সের রাজধানীর অদূরে আলফোর্টভিলে এ্যাগনেস খরনপোস্ট নামক স্থানে বর্ণাঢ্য ও জাঁকজমক আয়োজনে মহান স্বাধীনতা দিবস উদ্‌যাপন করা হয়েছে। ফ্রান্সে অভিবাসীদের নিয়ে কাজ করা সলিডারিটি আজি ফ্রান্স (সাফ) কর্তৃক আয়োজিত এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সাফ এর প্রেসিডেন্ট এন কে নয়ন এবং ফরাসি সংস্থা সিয়াসিফ প্রেসিডেন্ট হাওয়া এবং আরো ছিলেন জয়নাব এবং তাদের অন্যান্য সদস্যবৃন্দ এছাড়া আরো উপস্থিত ছিলেন ফরাসি সাংবাদিক এবং একজন রাজনীতিবিদ আরো উপস্থিত ছিলেন বাংলাদেশের কমিউনিটির বিভিন্ন স্তরে লোকজন এবং সাফেরের স্বেচ্ছাসেবকরা সোনিয়া, মামুন, শাহীন,রোমান, আফসানা, মনি এবং আব্দুল হান্নান।

বাংলাদেশের জাতীয় সংগীত বাজিয়ে অনুষ্ঠানের শুরু করেন সাফ এর প্রেসিডেন্ট এন কে নয়ন তিনি মুক্তিযুদ্ধে অংশগ্রহণকারী দেশে–প্রবাসে সবাইকে শ্রদ্ধাভরে স্মরণ করে স্বাগত বক্তব্যে মাননীয় সাফ এর প্রেসিডেন্ট এন কে নয়ন স্বাধীনতা দিবসের এ মিলনমেলায় উপস্থিত সবাইকে আন্তরিক ধন্যবাদ ও শুভেচ্ছা জানান। তিনি বলেন, এবারের স্বাধীনতা দিবস আমাদের কাছে বিশেষভাবে তাৎপর্যপূর্ণ কারণ এর মাধ্যমে আমরা স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের বছরটি সম্পন্ন করতে যাচ্ছি।

এবং তিনি ফরাসীদের মাঝে বাংলাদেশের স্বাধীনতার সংগ্রামী ইতিহাস সংস্কৃতি তুলে ধরেন এবং ফরাসিরা বাংলাদেশের স্বাধীনতা ত্যাগ তিতিক্ষার কথা জেনে অত্যন্ত আবেগী হয়ে পড়েন স্বাধীনতা দিবস অনেকভাবে পালন করে বিভিন্ন অ্যাসোসিয়েশন কিন্তু সাফ তাদের থেকে ভিন্ন কারণ সাফ এর সকল সদস্য সকালে খরনপোস্টের সামনে উপস্থিত হন এবং সারাদিন ওইখানে রান্নাবান্না করেন এবং ইফতার বানান খরনপোস্টে কাজ করা

+আন্দোলনকারীদের জন্য দুঃখজনক বিষয় হচ্ছে যে তীব্র ঠান্ডা এবং গরম উপেক্ষা করে তারা ১৬ মাস যাবত আন্দোলন করছে কাগজ পাওয়ার অধিকারের জন্য যেহেতু তারা কাগজ বিহীন তাদের আন্দোলনে সমর্থন যোগাতে সাফ সাফের এই উদ্যোগ। এছাড়াও সাফ বাংলাদেশের সংস্কৃতি ইতিহাস ফরাসি এবং আফ্রিকানদের অংশীদারিত্ব করেন। উক্ত অনুষ্ঠানের শেষে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে খাদ্য বিতরণ করেন সাফ এর প্রেসিডেন্ট এবং স্বেচ্ছাসেবকরা এ ধরনের ভিন্ন ধর্মীয় উদ্বেগ সাফের পক্ষ থেকেই প্রথম নেয়া হয়।

অনুষ্ঠানে অংশগ্রহণকারী সাফ এর স্বেচ্ছাসেবক হাসান এমডি মামুন তার অনুভূতি জানতে চাওয়া হলে বলেন যে,যদিও আমি দেশের মাটিতে বিভিন্ন সময় স্বাধীনতা অনুষ্ঠান অংশগ্রহণ করেছি কিন্তু বিদেশের মাটিতে এই প্রথম ফরাসি এবং সুবিধাবঞ্চিতে মানুষের সাথে আমাদের স্বাধীনতা সংগ্রামী ইতিহাস ভাগাভাগি করতে পেরে অত্যন্ত আনন্দ অনুভূতি প্রকাশ করছি যা বলে ব্যক্ত করা যাবে না এ বছরের ন্যায় প্রতিবছর যেন আরো বড় পরিসরে আয়োজন করা হয় তার জন্য সাফ এর প্রেসিডেন্ট এন কে নয়ন কে নয়নকে অনুরোধ করেন।

এবং অনুষ্ঠান শেষে নয়ন কে কৃতজ্ঞতা জানান সাফ এর সকল সদস্য এবং স্বেচ্ছাসেবকদের এবং যারা অনুষ্ঠানটি সফল করতে সহযোগিতা করেছেন মোঃ হায়দার হোসেন, জিল্লুর রহমান, আরিফ ফরহাদ, আবিদ, সোনিয়া, তাওহিদ, শাম্মি, শাহিন, শিমুল, রিমা এবং সিএসিফের সদেস্যদের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট