1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি - NEWSTVBANGLA
রবিবার, ১৬ জুন ২০২৪, ০৬:৫৩ পূর্বাহ্ন

নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি

অনলাইন ডেস্ক :

বিদ্যুৎ, গ্যাসসহ বিভিন্ন জ্বালানি ও নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির প্রতিবাদে আগামী ৯ মার্চ (শনিবার) দেশব্যাপী কর্মসূচি ঘোষণা করেছে বিএনপি। এ দিন ঢাকা মহানগরসহ সারা দেশে লিফলেট বিতরণ ও গণসংযোগ করবে দলটি।বুধবার (৬ মার্চ) রাজধানীর নয়া পল্টনে দলের কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এ কথা জানান দলের সিনিয়র যুগ্ম মহাসচিব অ্যাডভোকেট রুহুল কবির রিজভী।

রিজভী বলেন, ‘গত ১৪ বছরে বিদ্যুতের দাম বেড়েছে ১৩০ শতাংশ, দাম বাড়ানো হয়েছে ১৩ বার। পিডিবির তথ্যমতে গত ১৪ বছরে ১৩ দফায় খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বেড়েছে প্রায় ১৩০ শতাংশ। ২০০৯ সালে দেশে বিদ্যুতের দাম ছিল ইউনিট প্রতি ৩.৭৩ টাকা। বর্তমানে দাম বেড়ে হয়েছে ৮.৯৫ টাকা।’ তিনি বলেন, ‘২০০ থেকে ৩০০ ইউনিটে ইউনিটপ্রতি দাম হবে ১২.০৩ টাকা। আর ৬০০ ইউনিটের ওপরে কেউ যদি ব্যবহার করে তবে সেটির দাম হবে ইউনিটপ্রতি ১৪.৬১ টাকা।

সূত্রমতে, ক্যাপাসিটি চার্জের নামে গত ১৪ বছরে লোপাট হয় ১ লাখ ৪ হাজার ৯২৬ কোটি টাকা। ২০২২—২৩ সালে বিদ্যুৎ খাতে সরকার ৪৩ হাজার ৮৯৩ কোটি টাকা ভর্তুকি বরাদ্দ করেছিল, যার বড় একটি অংশ ব্যয় হয়েছে ক্যাপাসিটি চার্জ দিতে।’ রিজভী আহমেদ আরও বলেন, ‘সরকার কমিশন ও লুটপাট করার জন্য তুলনামূলক কম টাকায় নবায়নযোগ্য বিদ্যুৎ উৎপাদন না করে কয়লা, তেল, গ্যাস— ইত্যাদি পরিবেশ দূষণকারী ফুয়েল ব্যবহার করে দেশের পরিবেশের বিপর্যয় ডেকে আনছে।’

রমজান মাসে সাধারণ মানুষ ভয়াবহ দুর্ভোগের মধ্যে পড়বে বলেও দাবি করেন তিনি। বলেন, রোজার প্রাক্কালে সরকারের সিন্ডিকেটের সদস্য আরো বেপরোয়া হয়ে উঠেছে। পরিকল্পিতভাবে নানা অঘটন ঘটিয়ে এরই মধ্যে বাড়িয়ে দিয়েছে চিনির দাম।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট