1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
দেশে গুণগত শিক্ষা নিশ্চিত করতে ইউজিসি কাজ করছে - NEWSTVBANGLA
শুক্রবার, ১৯ জুলাই ২০২৪, ০৫:১৮ পূর্বাহ্ন

দেশে গুণগত শিক্ষা নিশ্চিত করতে ইউজিসি কাজ করছে

অনলাইন ডেস্ক :

২০৪১ সালের মধ্যে উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে উচ্চশিক্ষা এবং গবেষণায় গুরুত্ব দিতে হবে বলে জানিয়েছেন বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) প্রফেসর ড. মুহাম্মদ আলমগীর। এছাড়া, তথ্য ও প্রযুক্তি খাতে পরনির্ভরশীলতা কমিয়ে আনা এবং উদ্ভাবনে জোর দেওয়ার পরামর্শ দেন তিনি। বুধবার (০৬ মার্চ) ইউজিসিতে ইনস্টিটিউট অব ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ার্স (আইইইই) ই-রিসোর্স ব্যবহার বিষয়ে সচেতনতা বৃদ্ধি বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

ইউজিসি সদস্য ড. মো. সাজ্জাদ হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে সচিব ড. ফেরদৌস জামান, ইনফরমেশন ম্যানেজমেন্ট, কমিউনিকেশন এবং ট্রেনিং বিভাগের পরিচালক ড. মো. সুলতান মাহমুদ ভূইয়া আইইইই’র ইন্টারন্যাশনাল এরিয়া ম্যানেজার কলিন ডিমেলো বক্তব্য রাখেন। এছাড়া, আইইইই’র বিভিন্ন বিষয় নিয়ে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) স্কুল অব সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিংয়ের ডিন অধ্যাপক ড. এম মোফাজ্জল হোসেন। প্রফেসর আলমগীর বলেন, দেশে গুণগত শিক্ষা নিশ্চিত করতে ইউজিসি কাজ করছে।

এ লক্ষ্যে গবেষণা ও উদ্ভাবনে গুরুত্ব দেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয় শিক্ষকদের গবেষণা ও প্রবন্ধ আন্তর্জাতিক জার্নালে (কিউ ১, কিউ ২, কিউ ৩) প্রকাশে আইইইই সহায়ক ভূমিকা পালন করতে পারে। ড. সাজ্জাদ হোসেন বলেন, শিক্ষক, গবেষক ও শিক্ষার্থীরা ইলেকট্রিক্যাল অ্যান্ড ইলেকট্রনিক্স ইঞ্জিনিয়ারিং, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং, বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং, মেকাট্রনিক্স, সাইবার সিকিউরিটি, ইন্টারনেট অব থিংসসহ প্রকৌশলের অন্যান্য শাখায় প্রকাশনাগুলোতে সহজ প্রবেশাধিকার পাচ্ছে।

এর মাধ্যমে দেশের প্রকৌশল শিক্ষা-গবেষণার ক্ষেত্রে গুণগত মানোন্নয়ন এবং জ্ঞানের বিস্তার ঘটছে। তিনি আরো বলেন, দেশে মানসম্পন্ন গবেষণা-প্রকাশনার সংকট রয়েছে। আইইইই- ই-রিসোর্স এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে। সভায় উপস্থাপনা করেন ইউজিসির ইউডিএলের উপপরিচালক নুসরাত শারিতা। অনুষ্ঠানে ২৯টি বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগারিকরা অংশগ্রহণ করেন। এছাড়া, ইউজিসি, আইইইই- এর সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। উল্লেখ্য, বিশ্বব্যাপী ইঞ্জিনিয়ারিং, কম্পিউটিং এবং প্রযুক্তি তথ্যের নির্ভরযোগ্য সংস্থা আইইইই। আইইইই ই-জার্নাল ও কনফারেন্স প্রসিডিংস দেশের প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ের শিক্ষক ও শিক্ষার্থীদের সাশ্রীয় মূল্যে প্রদান করছে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট