1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আগামীকাল - NEWSTVBANGLA
শুক্রবার, ২৪ মে ২০২৪, ০৭:৫৭ অপরাহ্ন
শিরোনাম
বিশে^র প্রথম দল হিসেবে শততম হারের লজ্জার রেকর্ড গড়েছে বাংলাদেশ ক্রিকেট দল। আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের শুভেচ্ছাদূত হিসেবে পাকিস্তানের সাবেক অধিনায়ক শহিদ আফ্রিদির এমপি আনোয়ারুল হত্যা : তিন আসামি ৮ দিনের রিমান্ডে অগ্নিসংযোগকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের হুঁশিয়ারি প্রধানমন্ত্রীর মার্কিন সম্পদ বাজেয়াপ্তের ফরমানে স্বাক্ষর পুতিনের বঙ্গোপসাগরে নিম্নচাপ ॥ সমুদ্র বন্দরে ১ নম্বর সংকেত দিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে কাঁচা মরিচ আমদানি আগামীকাল ১১ জ্যৈষ্ঠ জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মবার্ষিকী। কবি নজরুলের বলিষ্ঠ লেখনী বাংলাদেশের মানুষকে মুক্তি সংগ্রামে অনুপ্রাণিত করেছে : প্রধানমন্ত্রী অপরাধী যত প্রভাবশালীই হোক শাস্তি পেতেই হবে : ওবায়দুল কাদের

জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস আগামীকাল

অনলাইন ডেস্ক :

দিবসটির এবারের প্রতিপাদ্য হচ্ছে সুস্থ শ্রমিক, শোভন কর্মপরিবেশ, গড়ে তুলবে স্মার্ট বাংলাদেশ’। প্রতি বছরের মতো জাতীয় পর্যায়ে এবারও সারাদেশে বিভিন্ন কর্মসূচির মাদ্যমে দিবসটি পালন করছে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়। পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা সম্পর্কে বিশ্বব্যাপী সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২০০৩ সাল থেকে আন্তর্জাতিক শ্রম সংস্থা ২৮ এপ্রিল এই দিবসটি পালন করে আসছে। ‘জাতীয় পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা নীতিমালা ২০১৩’ অনুযায়ী বাংলাদেশ সরকার বিশ্বের শ্রমজীবী মানুষের সাথে সংহতি প্রকাশ ও কর্মক্ষেত্রে স্বাস্থ্যসম্মত নিরাপদ পরিবেশ সম্পর্কে সমন্বিত সচেতনতা সৃষ্টির লক্ষ্যে ২৮ এপ্রিল পেশাগত স্বাস্থ্য ও নিরাপত্তা দিবস পালনের সিদ্ধান্ত নেয়।

সে সিদ্ধান্ত মোতাবেক ২০১৬ সাল থেকে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় জাতীয়ভাবে পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস উদযাপন করছে। এবছর জাতীয় পেশাগত স্বাস্থ্য ও সেইফটি দিবস-২০২৩ উদযাপনে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় এবং এর অধীন কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর নানা কর্মসূচি হাতে নিয়েছে। দিবসটির তাৎপর্য তুলে ধরে রাষ্ট্রপতি মোঃ সাহাবুদ্দিন এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। আজ দুপুরে শ্রম প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী এমপি শ্রম অধিদপ্তরের ভবনে এক সংবাদ সম্মেলনে দিবসটির কর্মসূচি তুলে ধরে এক সংবাদ সম্মেলন করে। দিবসটি উপলক্ষে আগামীকাল সকাল সাড়ে ১০টায় রাজধানীর আগারগাঁও এলাকায় শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হবে।

আগামীকাল সকাল সাড়ে ১০টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি)তে এক আলোচনা সভার আয়োজন করা হয়েছে। আলোচনা সভায় দেশের ১২টি সেক্টরের ২৯টি কারখানা ও প্রতিষ্ঠানকে গ্রীণ ফ্যাক্টরী অ্যাওয়ার্ড-২০২৩ প্রদান করা হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। জাতীয় পর্যায়ে উদযাপিত দিবসটি উপলক্ষে সারাদেশে জেলা পর্যায়ে কলকারখানা ও প্রতিষ্ঠান পরিদর্শন অধিদপ্তর শ্রমঘন এলাকায় প্রচারণামূলক ট্রাক শো, স্মরণিকা প্রকাশ, লিফলেট বিতরণ, সড়কদ্বীপ সজ্জিতকরণ, টিভি টক’শো, টিভি স্ক্রলবার্তা, টিভি প্রামাণ্যচিত্র, সচেতনতামূলক ভিডিও প্রস্তুতকরণ, মোবাইলে ক্ষুদেবার্তা প্রেরণ, জাতীয় দৈনিকগুলোতে বিশেষ ক্রোড়পত্র প্রকাশ,সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারণা ও হেলথ ক্যাম্প আয়োজনসহ নানা কর্মসূচি গ্রহণ করেছে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়। আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জাতীয় সংসদের স্পিকার ড.শিরীন শারমিন চৌধুরী এমপি ও শ্রম প্রতিমন্ত্রী বীরমুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী এমপি বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন।
আলোচনা সভায় সভাপতিত্ব করবেন শ্রম মন্ত্রণালয়ের সচিব মো. মাহবুব হোসেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট