1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল–বরুশিয়া কারা কত টাকা পাবে? - NEWSTVBANGLA
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৫০ পূর্বাহ্ন

চ্যাম্পিয়ন্স লিগে রিয়াল–বরুশিয়া কারা কত টাকা পাবে?

প্রতিনিধি

চলতি মৌসুমের উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ প্রায় শেষপ্রান্তে। আগামীকাল (শনিবার) রাতে রিয়াল মাদ্রিদ ও বরুশিয়া ডর্টমুন্ডের মধ্যকার ফাইনাল দিয়ে ইউরোপের এই সর্বোচ্চ ক্লাব ফুটবলের প্রতিযোগিতা শেষ হতে যাচ্ছে। যেকোনো টুর্নামেন্টে সাফল্য–ব্যর্থতার পরিসংখ্যানের সঙ্গে রয়েছে আর্থিক অঙ্কের হিসাবও। যদিও উয়েফা কিংবা দলগুলো সেভাবে নিজেদের আয়ের অঙ্ক সামনে আনে না। স্প্যানিশ সংবাদমাধ্যম ‘মার্কা’ এ নিয়ে অঙ্ক কষতে বসেছে!

২০২৩-২৪ চ্যাম্পিয়ন্স লিগের জন্য ২.১ বিলিয়ন ইউরো প্রাইজমানি ঘোষণা করেছে উয়েফা। যা বাংলাদেশি মুদ্রায় রূপান্তর করলে দাঁড়ায় ২৩ হাজার ৪৭১ কোটি টাকা। এ তো গেল পুরো প্রাইজমানির পরিমাণ। যদিও চ্যাম্পিয়ন–রানার্সআপসহ নির্দিষ্ট দলগুলোর প্রাপ্ত অর্থের সঠিক হিসাব সেভাবে প্রকাশ করা হয় না, করলেও সেটি হয় বেশ সময়সাপেক্ষ।

চ্যাম্পিয়ন্স লিগের গত আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাব ম্যানচেস্টার সিটি। তথাকথিত ‘মার্কেট পুল’—এর বিষয় সামনে এনে তারা ইউসিএলে তাদের আয়ের হিসাব জানায়নি। মার্কেট পুল বলতে বোঝায়– আয় ও রাজস্ব বাড়ানোর জন্য ক্লাবগুলোর পক্ষ থেকে চালানো বাজার গবেষণা এবং বিজ্ঞাপনের মাধ্যমে ব্যবসার প্রচার

। যা বাজারদর ভেদে একেক মৌসুমে একেক রকম হয়ে থাকে। স্পোর্টিং মেরিট বা খেলার ফলাফলের (জয়–হার ও ড্র) ভিত্তিতে প্রাপ্ত আয়ের সম্ভাব্য হিসাব দাঁড় করিয়েছে স্প্যানিশ পত্রিকাটি।মার্কার মতে– এবার রিয়াল চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা জিতলে তারা পকেটে পুরবে ৮৪.৫ মিলিয়ন ইউরো বা এক হাজার ৭৭ কোটি ৫৮ লাখ টাকা। এর ভেতর অবশ্য তাদের মার্কেট পুলের হিসাবও আছে। এ ছাড়া ডর্টমুন্ড দুই ড্র ও শেষদিকে এক হারের কারণে পাবে ৭৭.৯ মিলিয়ন ইউরো বা ৯৯৪ কোটি ৫ লাখ ৭৭ হাজার টাকা।

৩২টি দল নিয়ে অনুষ্ঠিত হয়ে আসছে চ্যাম্পিয়ন্স লিগের আসর, আগামী মৌসুম থেকে সেটি ৩৬–দলে পরিণত হবে। টুর্নামেন্টটিতে উত্তীর্ণ হওয়া ৩২টি দলের প্রত্যেকের প্রাথমিক আয় ১৫.৬ মিলিয়ন ইউরো। এরপর প্রতি ম্যাচ জয়ের জন্য ২.৮ মিলিয়ন এবং ড্র হলে প্রাপ্তি ৯ লাখ ৩০ হাজার ইউরো। রাউন্ড সিক্সটিনে ওঠা দল ৯.৬ মিলিয়ন ইউরো, কোয়ার্টার ফাইনালে উঠলে ১০.৬ মিলিয়ন ইউরো, সেমিফাইনালে ১২.৫ মিলিয়ন ইউরো করে পাবে। এ ছাড়া ফাইনালে বিজয়ী দল ২০ মিলিয়ন এবং রানার্সআপ দল পাবে ১৫.৫ মিলিয়ন ইউরো।

এখন পর্যন্ত ২০২১-২২ চ্যাম্পিয়ন্স লিগের বিজয়ীদের প্রাপ্ত আয়ের তথ্য জানা গেছে। জানা যায়নি সর্বশেষ আসরে চ্যাম্পিয়ন ম্যানসিটির আয়। ২০২২ ইউসিএলে বিজয়ী রিয়াল মাদ্রিদ ১৩৩.৭ মিলিয়ন ইউরো, রানার্সআপ লিভারপুল ১১৯.৯ মিলিয়ন ইউরো এবং সেমিফাইনালে খেলা বায়ার্ন মিউনিখ ও ম্যানসিটি যথাক্রমে পেয়েছে ১০৯.৬ মিলিয়ন এবং ১০৮.৭ মিলিয়ন ইউরো।

উল্লেখ্য, শনিবার রাত ১টায় লন্ডনের ওয়েম্বলি স্টেডিয়ামে ১৫তম ইউসিএল ট্রফির জন্য খেলবে রিয়াল মাদ্রিদ, প্রতিপক্ষ বরুসিয়া ডর্টমুন্ড নামবে দ্বিতীয় শিরোপার লক্ষ্যে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট