1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
অ্যাপল আইফোন ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করেছে! - NEWSTVBANGLA
শনিবার, ১৩ এপ্রিল ২০২৪, ০৯:২৫ পূর্বাহ্ন
শিরোনাম
জলবায়ু পরিবর্তনের অভিঘাত সফলভাবে মোকাবিলা সাফল্য বিশ্ববাসীর কাছে তুলে ধরতে আয়োজন করা হচ্ছে ন্যাপ এক্সপো বাংলাদেশ : পরিবেশমন্ত্রী বিশ্বের বৃহত্তম দ্বীপরাষ্ট্র ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৬ মাত্রার ভূমিকম্প হ্যাটট্রিক জয় নিয়ে চেন্নাই সুপার কিংসের মুখোমুখি হয়েছিল কলকাতা নাইট রাইডার্স ঈদুল ফিতরের সময় স্বাস্থ্যসেবা তদারকি করতে আকস্মিকভাবে হাসপাতাল পরিদর্শনে যাবেন স্বাস্থ্যমন্ত্রী সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগেুলোর সঙ্গে মিল রেখে শরীয়তপুরের ৩০টি গ্রামের ঈদ বুধবার চট্টগ্রাম কেন্দ্রীয় কারাগারে বন্দীরা ঈদে পাবে বিশেষ সুবিধা পবিত্র ঈদুল ফিতরের জামাত ঘিরে কোনো নিরাপত্তা হুমকি নেই: র‍্যাব ডিজি দেশের গভীর সমুদ্রে তেল গ্যাস অনুসন্ধান এবং এলএনজি সরবরাহে আগ্রহ প্রকাশ করেছে থাইল্যান্ড পাহাড়ি সন্ত্রাসীদের নানাভাবে উসকানি দেওয়ার চেষ্টা করছে বিএনপি-জামায়াত নাছিম বিএনপির নেতা খায়রুল কবির খোকনের পরিবারের সঙ্গে সাক্ষাৎ ও খোঁজ খবর নিতে গিয়েছেন মহাসচিব মির্জা ফখরুল

অ্যাপল আইফোন ব্যবহারকারীদের জন্য সতর্কতা জারি করেছে!

অনলাইন ডেস্ক :

সম্প্রতি ভারতীয় কম্পিউটার ইমার্জেন্সি রেসপন্স টিম (CERT-In) অ্যাপল আইফোন এবং আইপ্যাড ব্যবহারকারীদের জন্য একটি উচ্চ সতর্কতা জারি করেছে। এই সতর্কতা জারি করা হয়েছে এই ব্যবস্থায় একটি দুর্বলতা ডিটেক্ট করা হয়েছে যা ডিভাইসের নিরাপত্তা এবং কার্যকারিতাকে ক্ষতিগ্রস্থ করতে পারে।ERT-র বর্ণনা অনুযায়ী এই দুর্বলতাগুলি আক্রমণকারীদেরকে আইওএস ডিভাইস অপারেশন ব্যাহত করার ক্ষমতা, সংবেদনশীল তথ্য অ্যাক্সেস করা এবং নিরাপত্তা ব্যবস্থাগুলিকে ফাঁকি দেওয়ার মত গুরুতর ঝুঁকি তৈরি করে।

সতর্কতাটি ১৫ মার্চ জারি করা হয় এবং অফিসিয়াল CERT-In ওয়েবসাইটে তালিকাভুক্ত করা হয়েছে। Apple iOS এবং iPadOS-এ আবিষ্কৃত একাধিক দুর্বলতা হাইলাইট করে এই সতর্কতা। এই দুর্বলতাগুলি আক্রমণকারীদেরকে ডিভাইসে পরিষেবা বন্ধ করতে, নির্বিচারে বিভিন্ন কোড সেই ডিভাইসে চালাতে, সংবেদনশীল তথ্য প্রকাশ করতে এবং প্রভাবিত সিস্টেমে সুরক্ষা বিধিনিষেধ বাইপাস করার সুযোগ দেয়।

নিরাপত্তা ত্রুটি iPhone 8, iPhone 8 Plus, iPhone X, iPad 5th জেনারেশন, iPad Pro 9.7-ইঞ্চি, এবং iPad Pro 12.9-ইঞ্চি 1st জেনারেশন সহ ডিভাইসগুলির জন্য 16.7.6 এর আগের iOS এবং iPadOS সংস্করণগুলিকে প্রভাবিত করে।

CERT-In ব্লুটুথ, libxpc, MediaRemote, Photos, Safari, এবং WebKit উপাদানগুলিতে অনুপযুক্ত বৈধতা সহ বিভিন্ন কারণের জন্য Apple এর iOS এবং iPadOS-এ এই সমস্যাগুলিকে দায়ী করে। এক্সটেনশনকিট, বার্তা, শেয়ার শীট, সাইনাপ্স এবং নোটগুলিতে গোপনীয়তা উদ্বেগ উল্লেখ করা হয়েছে। অতিরিক্ত সমস্যাগুলির মধ্যে রয়েছে ImagelO, kernel, RTKit, Safari প্রাইভেট ব্রাউজিং, Sandbox, Siri এবং CoreCrypto।

এই দুর্বলতাগুলির ফলে সিস্টেমের ব্যর্থতা, অননুমোদিত কোড কার্যকর করা, ব্যক্তিগত তথ্যে অ্যাক্সেস এবং সুরক্ষা ব্যবস্থাগুলিকে ফাঁকি দেওয়া সম্ভব হতে পারে। এই ঝুঁকিগুলি প্রশমিত করার জন্য, ব্যবহারকারীদের বিভিন্ন প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ করার পরামর্শ দেওয়া হয়েছে।

এই পরামর্শগুলি হল-

১. সফ্টওয়্যার আপডেট করুন: ডিভাইসগুলিতে সর্বশেষ iOS এবং iPadOS সংস্করণগুলি চলছে কি না তা নিশ্চিত করুন।

২. নিরাপত্তা প্যাচ ইনস্টল করুন: চিহ্নিত দুর্বলতাগুলি মোকাবেলা করতে Apple দ্বারা প্রদত্ত যে কোনও প্যাচ প্রয়োগ করুন।

৩. সুরক্ষিত সংযোগগুলি ব্যবহার করুন: অসুরক্ষিত Wi-Fi নেটওয়ার্কগুলি এড়িয়ে চলুন।

৪. দ্বি-ফ্যাক্টর প্রমাণীকরণ সক্ষম করুন: অননুমোদিত অ্যাক্সেস রোধ করতে সুরক্ষার একটি অতিরিক্ত স্তর যুক্ত করুন।

৫. ডাউনলোডের বিষয়ে সতর্কতা অবলম্বন করুন: শুধুমাত্র বিশ্বস্ত উৎস থেকে অ্যাপ ডাউনলোড করুন।

৬. নিয়মিতভাবে ডেটা ব্যাক আপ করুন: নিয়মিত ব্যাকআপ বজায় রেখে সম্ভাব্য ডেটা ক্ষতি থেকে রক্ষা করুন।

৭. অবগত থাকুন: CERT-In বা Apple এর মতো অফিসিয়াল সোর্স থেকে নিরাপত্তা সতর্কতার আপডেট রাখুন।

এই সতর্কতাগুলি মেনে চলার মাধ্যমে, ব্যবহারকারীরা ঝুঁকি উল্লেখযোগ্যভাবে কমাতে পারে এবং তাদের Apple ডিভাইসগুলির নিরাপত্তা বাড়াতে পারে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট