1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
যে কারণে ডায়েটে রাখবেন গ্রিন স্মুদি - NEWSTVBANGLA
সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:৪০ পূর্বাহ্ন
শিরোনাম
সন্ত্রাস, জঙ্গিবাদ ও দুর্নীতিমুক্ত সমাজ গড়ার দিকে বিশেষ নজর দিতে স্থানীয় সরকার প্রতিনিধিদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর বাংলাদেশ ও ভারতের বিচার বিভাগ প্রায় একই বলে মন্তব্য: ভারতের প্রধান বিচারপতি মাতৃগর্ভে থাকা অবস্থায় অনাগত শিশুর লিঙ্গ প্রকাশ করা যাবে না : হাইকোর্ট রায় ২৪ দিনে প্রবাসীরা বৈধ পথে ও ব্যাংকিং চ্যানেলে ১৬৫ কোটি মার্কিন ডলার রেমিট্যান্স দেশে পাঠিয়েছেন গত ২৪ ঘণ্টায় ৪৬ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত ১জনের মৃত্যু ঢাকা সফররত মা‌র্কিন প্রতি‌নি‌ধিদল পররাষ্ট্র-স‌চিব মাসুদ বিন মো‌মে‌নের স‌ঙ্গে বৈঠক আইসিসির আচরণবিধি ভাঙ্গায় আন্তর্জাতিক ক্রিকেটে দুই ম্যাচ নিষিদ্ধ হয়েছেন অধিনায়ক হাসারাঙ্গা ডি সিলভা গাজায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ২৯,৬০৬ জনে এ সরকারের সামনে অনেক চ্যালেঞ্জ রয়েছে: রওশন বাজার নিয়ন্ত্রণের হাঁকডাক সত্ত্বেও বাজারের দামের ঊর্ধ্বগতি রোধে সরকার সম্পূর্ণভাবে ব্যর্থ : গণতন্ত্র মঞ্চ

যে কারণে ডায়েটে রাখবেন গ্রিন স্মুদি

প্রতিনিধি

নানা কারণেই দৈনন্দিন খাদ্যতালিকায় সবুজ স্বাস্থ্যসম্মত স্মুদি রাখা হয়। আপনিও ডায়েটে গ্রিন স্মুদি রাখতে পারেন। ডায়েটে গ্রিন স্মুদি রাখার উল্লেখযোগ্য ৪টি কারণ তুলে ধরা হলো-

নানা কারণেই দৈনন্দিন খাদ্যতালিকায় সবুজ স্বাস্থ্যসম্মত স্মুদি রাখা হয়। আপনিও ডায়েটে গ্রিন স্মুদি রাখতে পারেন। ডায়েটে গ্রিন স্মুদি রাখার উল্লেখযোগ্য ৪টি কারণ তুলে ধরা হলো-

অস্ট্রেলিয়ার সরকার ডায়েটারি গাইডলাইনে দৈনিক পাঁচ প্রকারের সবজি এবং দুটি ফল রাখার পরামর্শ দিয়েছে। তবে যুক্তরাষ্ট্রে সংখ্যার চেয়ে পরিমাণের দিকে গুরুত্ব দেয়া হয়। তারা বয়স ও লিঙ্গ অনুযায়ী দৈনিক দেড় থেকে দুই কাপ ফল এবং দুই থেকে আড়াই কাপ সবজি ডায়েটে রাখার কথা বলছেন। প্রতিদিন এই পরিমাণ সবজি ও ফল খাওয়া আসলেই একটু কঠিন ব্যাপার বিশেষ করে যাদের দিনের বেশির ভাগ বাইরে থাকতে হয়। এক্ষেত্রে সমাধান হিসেবে ডায়েটে গ্রিন স্মুথি রাখতে পারেন। এতে স্পিনাচ, আপেল, কলা, বেরি ও কপির মতো স্বাস্থ্যসম্মত উপকরণ রয়েছে।

অন্যান্য খাদ্যের চেয়ে স্মুদি তৈরি তুলনামূলকভাবে অনেক সহজ এবং ঝামেলা মুক্ত। এতে রেসিপি ফলো করার প্রয়োজন পড়ে না। নিজের মতো করে সবকিছু উপকরণ একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে মিক্স করলেই তৈরি হবে যাবে। পুষ্টি এবং স্বাদও পাবেন প্রয়োজন মতো।

একসঙ্গে বিভিন্ন ধরনের অনেকগুলো উপকরণ মেশানো হয় স্মুদিতে। এ কারণে খুব কম খরচে এটি তৈরি করা যায়। যদিও রেস্টুরেন্টে ব্যবসায় লাভের কারণে দামটা বেশি নেওয়া হয়। কিন্তু আপনি যখন বাড়িতে তৈরি করবেন তুলনামূলকভাবে কম খরচও হবে এবং এটি স্বাস্থ্যসম্মতও হবে।

সিজনাল ফল ও সবজি দিয়ে স্মুদি তৈরি করতে পারেন। এতে খরচ কম পড়বে এবং টাটকাও হবে। ব্লেন্ডারটাও যে দামি হতে হবে সেটাও নয়। নিত্য ব্যবহারের জন্য সেটা তুলনামূলক কম মূল্যের ব্লেন্ডার বাজারে পাওয়া যায়।

ডায়েটে গ্রিন স্মুদি রাখলে ফাইবারের চাহিদা পূরণ হবে। এর সঙ্গে পাবেন প্রচুর পুষ্টি। আপনি জুস পছন্দ না করলে সবজি ও ফল ব্লেন্ডার করার পর আঁশগুলো ফেলে না দিয়ে জুসের সঙ্গে মিক্স করে নিতে পারে। একজন পূর্ণবয়স্ক মানুষের (১৮ বছরের উপরে) দৈনিক কমপক্ষে ৩০ গ্রাম ফাইবার, নারীদের ক্ষেত্রে ২৫ গ্রাম প্রয়োজন পড়ে। সবজি এবং ফলের শরীর থেকেই ফাইবার পাওয়া যায়। এ কারণে ব্লেন্ডার করার সময় সবজি এবং ফলের খোসা ফেলে দেবেন না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট