1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
যুক্তরাষ্ট্রের ৫ অঙ্গরাজ্যে টর্নেডোর আঘাত, নিহত অন্তত ১৮ - NEWSTVBANGLA
শনিবার, ২৭ জুলাই ২০২৪, ০৬:০২ পূর্বাহ্ন

যুক্তরাষ্ট্রের ৫ অঙ্গরাজ্যে টর্নেডোর আঘাত, নিহত অন্তত ১৮

প্রতিনিধি

একের পর এক টর্নেডোর (ঘূর্ণিঝড়) আঘাতে যুক্তরাষ্ট্রের ৫টি অঙ্গরাজ্যের বিভিন্ন এলাকা থেকে এ পর্যন্ত ১৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এই সংখ্যা আরও বাড়তে পারে।

মার্কিন সংবাদমাধ্যমগুলোর তথ্য অনুসারে, শনিবার দিবাগত রাত থেকে রোববার সারাদিন যুক্তরাষ্ট্রের টেক্সাস, ওকলাহোমা, আরকানসাস, মিসৌরি ও কেন্টাকি অঙ্গরাজ্যের ওপর দিয়ে বয়ে গেছে অন্তত ২৫টি টর্নেডো।

এসব টর্নেডোর আঘাতেই নিহত হয়েছেন ৫ অঙ্গরাজ্যের ১৮ জন বাসিন্দা। নিহতদের মধ্যে দুই জন শিশু এবং ২ জন নারী রয়েছেন।

সবচেয়ে বেশি নিহতের ঘটনা ঘটেছে দক্ষিণাঞ্চলীয় অঙ্গরাজ্য আরকানসাসে— ৮জন। আরকানসাসের পাশাপাশি টেক্সাসে ৭ জন, ওকলাহোমায় ২ জন এবং কেন্টাকিতে ১ নিহত হয়েছেন। মিসোৗরি থেকে এখন পর্যন্ত কোনো নিহতের সংবাদ আসেনি।

একের পর এক টর্নেডোর আঘাতে ব্যাপক ক্ষয়ক্ষতিও হয়েছে এই পাঁচ অঙ্গরাজ্যে। আরকানসান, টেক্সাস, ওকলাহোমা, মিসৌরি ও কেন্টাকির বিভিন্ন অঞ্চলে এখনও বিদ্যুৎবিহীন অবস্থায় ৫ লাখের বেশি মানুষ। টেক্সাসের গভর্নর গ্রেগ অ্যাবোট ইতোমধ্যে অঙ্গরাজ্যের এক তৃতীয়াংশেরও বেশি জেলায় জরুরি অবস্থা ঘোষণা করেছেন।

টেক্সাসের কুক জেলার প্রধান আইন কর্মকর্তা রে স্যাপিংটন বিবিসিকে জানিয়েছেন, অঙ্গরাজ্যের ৭ নিহতের ৫ জন তার জেলার এবং একই পরিবারের সদস্য। নিহতদের মধ্যে দুই জন শিশু রয়েছে।

ভ্যালি ভিউ জেলার শেরিফ বিবিসিকে বলেন, ‘ঝড়ে গাছপালা উপড়ে শহরের অর্ধেকেরও বেশি সড়ক চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। এসব ধ্বংসাবশেষ পরিষ্কার করাও বেশ সময়সাপেক্ষ।

সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া বিভিন্ন ছবিতে দেখা গেছে, গাছপালার ডাল, বাড়িঘরের ধ্বংসাবশেষ ও বিপুল পরিমাণে অন্যান্য আবর্জনা ঢেকে ফেলেছে সড়ক ও বিভিন্ন ভবনের চত্বর।

উত্তর টেক্সাসের বাসিন্দা ফ্র্যাঙ্ক সলটিসিয়াক একটি মোবাইল হোমে বসবাস করতেন। ঝড় আসার সময় তিনি বাড়ির পাশে একটি রেস্তোরাঁয় ছিলেন। ফিরে এসে দেখেন, তার মোবাইল হোমের কোনো অস্তিত্ব আর নেই, সব ফাঁকা। ঘরের ভেতরের কিছু জিনিসপত্র এখানে সেখানে ছড়িয়ে আছে।

বাড়িঘর হারিয়ে ফের সেই রেস্তোরাঁয় আশ্রয় নেওয়া ফ্র্যাংক বলেন, ‘মাত্র ২ মিনিটের মধ্যে সবকিছু ধ্বংস হয়ে গেল।’

ওকলাহোমায় যে দু’জন নিহত হয়েছেন, তারা সবাই অঙ্গরাজ্যের মায়েস জেলার। ওই জেলায় আরও ছয়জন আহতও হয়েছেন।

আরকানসাসে নিহতরা সবাই বাড়িঘর ধসে মারা গেছেন। বেশ কয়েক জন আহতও হয়েছেন অঙ্গরাজ্যটিতে। কেন্টাকিতে গাড়ির ওপর গাছ পড়ে নিহত হয়েছেন একজন।

যুক্তরাষ্ট্রের আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, ৫ অঙ্গরাজ্যে ধ্বংসযজ্ঞ চালানোর পর এখন পূর্বদিকে অগ্রসর হচ্ছে ঝড়। তাই আগামী কয়েক দিনে দেশটির পূর্বাঞ্চলের আবহাওয়া অশান্ত থাকবে বলে জানিয়েছে কেন্দ্রীয় আবহাওয়া দপ্তর।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট