1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
বিশ্বকাপের সেরা একাদশে রিশাদ, অধিনায়ক রশিদ খান - NEWSTVBANGLA
বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৬:৩৬ পূর্বাহ্ন

বিশ্বকাপের সেরা একাদশে রিশাদ, অধিনায়ক রশিদ খান

প্রতিনিধি

টি-টোয়েন্টি বিশ্বকাপের নবম আসরের পর্দা নামছে আজ। ব্লকবাস্টার ফাইনালের লড়াইয়ে মুখোমুখি হবে টুর্নামেন্টের দুই অপরাজিত দল দক্ষিণ আফ্রিকা ও ভারত। বিশ্বকাপ শেষ না হতেই আসরের সেরা একাদশ প্রকাশ করল ক্রিকেট অস্ট্রেলিয়া। যেখানে জায়গা পেয়েছেন বল হাতে নজরকাড়া টাইগার স্পিনার রিশাদ হোসেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার নির্বাচিত বিশ্বকাপ একাদশের নেতৃত্বে নেই দুই ফাইনালিস্ট ভারত ও দক্ষিণ আফ্রিকার দুই অধিনায়কের কেউই। অধিনায়ক করা হয়েছে আফগান তারকা স্পিনার রশিদ খানকে। তার নেতৃত্বে প্রথমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনালে উঠে এবার ইতিহাস গড়েছে আফগানিস্তান।

একাদশে সর্বোচ্চ তিনজন ক্রিকেটার আছেন ফাইনালিস্ট ভারতের। এ ছাড়া অস্ট্রেলিয়া ও আফগানিস্তানের দুজন এবং ওয়েস্ট ইন্ডিজ, দক্ষিণ আফ্রিকা, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের একজন করে জায়গা পেয়েছেন।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বেছে নেওয়া বিশ্বকাপের সেরা একাদশে দুই ওপেনার হিসেবে আছেন ট্রাভিস হেড এবং রোহিত শর্মা। অস্ট্রেলিয়ার বিশ্বকাপযাত্রা সুপার এইটে থামলেও ব্যাট হাতে দারুণ ছন্দে ছিলেন হেড। ৭ ম্যাচে ২৫৫ রান এসেছে তার ব্যাট থেকে।

চলতি বিশ্বকাপে শেষ কয়েক ম্যাচে ব্যাট হাতে ভারতের ত্রাতা হচ্ছেন রোহিত শর্মা। তার ৪১ বলে ৯২ রানের দানবীয় ইনিংসের কাছে হেরেই সুপার এইট থেকে কার্যত বিদায় হয়েছিল অস্ট্রেলিয়ার। ৭ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে ২৪৮ রান। যদিও দলকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া রোহিতকে অধিনায়ক হিসেবে বেছে না নেওয়া কিছুটা বিস্ময়েরই। কয়েক মাসের ব্যবধানে আইসিসির দুটি বৈশ্বিক টুর্নামেন্টে তার নেতৃত্বে ফাইনাল খেলছে ভারত।

 ছাড়া ক্রিকেট অস্ট্রেলিয়ার বেছে নেওয়া দলে ফার্স্ট ডাউনে ওয়েস্ট ইন্ডিজের নিকোলাস পুরানকে রাখা হয়েছে। এরপর আছেন যুক্তরাষ্ট্রের অ্যারন জোনস, মার্কাস স্টয়নিস এবং হার্দিক পান্ডিয়া। স্পিন আক্রমণে আক্রমণে আফগানিস্তানের রশিদ খান এবং বাংলাদেশের রিশাদ হোসেন। পেসারদের মধ্যে রয়েছেন এনরিখ নর্কিয়া, জসপ্রীত বুমরাহ এবং ফজলহক ফারুকি। দলে অবশ্য সেমিফাইনাল খেলা ইংল্যান্ডের কেউ নেই, তেমনই নিউজিল্যান্ড ও পাকিস্তানের কেউই।

প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ খেলার সুযোগ পেয়েই সেটি দারুণভাবে রাঙিয়েছেন রিশাদ হোসেন। টি-টোয়েন্টি বিশ্বকাপের চলমান নবম আসরে সবমিলিয়ে ৭ ম্যাচে ২৫ ওভার বোলিং করেছেন রিশাদ। যেখানে ২১ বছর বয়সী এই স্পিন অলরাউন্ডার ৭.৭৬ ইকোনমি রেটে ১৪ উইকেট শিকার করেছেন। যা কোনো বাংলাদেশি বোলার হিসেবে বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ উইকেটের কীর্তি।

চলতি আসরের সর্বোচ্চ উইকেটশিকারির তালিকায় চার নম্বরেও আছেন রিশাদ। এর আগে ২০২১ আসরে সর্বোচ্চ ১১ উইকেট শিকার করেন সাকিব আল হাসান। ২০২৪ আসরে তার সমান ১১টি উইকেট নিয়েছেন তানজিম হাসান সাকিবও।

ক্রিকেট অস্ট্রেলিয়ার বিশ্বকাপ একাদশ

ট্রাভিস হেড, রশিদ খান (অধিনায়ক), রোহিত শর্মা, নিকোলাস পুরান (উইকেটরক্ষক), অ্যারন জোন্স, মার্কাস স্টয়নিস, হার্দিক পান্ডিয়া, রিশাদ হোসেন, ফজলহক ফারুকী, যশপ্রীত বুমরাহ ও এনরিখ নর্কিয়া।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট