1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
পিয়ংইয়ং ইতোমধ্যে দক্ষিণ কোরিয়াকে তার ‘প্রধান শত্রু’ ঘোষণা - NEWSTVBANGLA
বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪, ০৭:৫৭ পূর্বাহ্ন

পিয়ংইয়ং ইতোমধ্যে দক্ষিণ কোরিয়াকে তার ‘প্রধান শত্রু’ ঘোষণা

অনলাইন ডেস্ক :

উত্তর কোরিয়া মঙ্গলবার হুশিয়ারি দিয়ে বলেছে, সিউল এবং ওয়াশিংটনকে এই সপ্তাহে অনুষ্ঠেয় বৃহৎ আকারের সামরিক মহড়ার জন্য ‘চড়া মূল্য’ দিতে হবে। পিয়ংইয়ং দুই মিত্র দেশের ‘উদ্বেগজনক মহড়া’ বন্ধ করার আহ্বান জানিয়েছে। এই বছর পিয়ংইয়ং ইতোমধ্যে দক্ষিণ কোরিয়াকে তার ‘প্রধান শত্রু’ ঘোষণা করেছে। পুনঃএকত্রীকরণ ও প্রসারের জন্য নিবেদিত এজেন্সিগুলোকে বর্জন করেছে এবং ‘এমনকি ০.০০১ মিমি’ আঞ্চলিক লঙ্ঘনের জন্য যুদ্ধের হুমকি দিয়েছে। পিয়ংইয়ং থেকে ক্রমাগত ক্রমবর্ধমান পরমাণু হুমকির প্রতিক্রিয়া জানাতে তাদের প্রস্তুতি বাড়াতে ওয়াশিংটন এবং সিউল সোমবার তাদের বার্ষিক বসন্ত সামরিক মহড়া শুরু করেছে। এই মহড়াতে গত বছরের তুলনায় দ্বিগুণ সৈন্য অংশগ্রহণ করে।

মিত্ররা বলেছে, ‘ফ্রিডম শিল্ড’ ৪৮টি মাঠ মহড়ার সাথে জড়িত থাকবে এবং এতে ক্ষেপণাস্ত্র বাধাদানের মহড়া, বোমা হামলা, বিমান হামলা এবং সরাসরি গুলি চালানো হবে। উত্তরের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের নাম প্রকাশে অনিচ্ছুক এক মুখপাত্র সিউল এবং ওয়াশিংটনকে ‘বেপরোয়া’ এবং ‘উন্মত্ত যুদ্ধ মহড়া বন্ধ করার আহ্বান জানিয়েছেন। পিয়ংইয়ংয়ের সামরিক বাহিনী ‘যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়ার বেপরোয়া সামরিক মহড়ার তীব্র নিন্দা করেছে এবং ‘তাদেরকে কঠোরভাবে সতর্ক করেছে। পিয়ংইয়ংয়ের মুখপাত্র সরকারি কোরিয়ান সেন্ট্রাল নিউজ এজেন্সিকে দেওয়া এক বিবৃতিতে, ‘উস্কানি ও অস্থিতিশীলতা সৃষ্টিকারী’ পদক্ষেপগুলো বন্ধ করার জন্য’ বলেছেন।

পিয়ংইয়ংয়ের প্রতিরক্ষা মন্ত্রনালয়ের মুখপাত্র বলেছেন, এটি প্রতি মুহূর্তে তাদের নিরাপত্তার হুমকি সৃষ্টি করে এবং মার্কিন যুক্তরাষ্ট্র এবং দক্ষিণ কোরিয়াকে বুঝতে হবে ‘তাদের মিথ্যা পছন্দের’ জন্য চড়া মূল্য দিতে হবে। উত্তর কোরিয়া দীর্ঘদিন ধরেই যুক্তরাষ্ট্র-দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ার নিন্দা করে আসছে। এগুলোকে আক্রমণের মহড়া বলে অভিহিত করেছে। এই ধরনের পূর্ববর্তী যৌথ মহড়ার প্রতিক্রিয়া হিসেবে এটি অতীতে অস্ত্র পরীক্ষা চালিয়েছে। নেতা কিম জং উন গত মাসে পুনরাবৃত্তি করেছিলেন, পিয়ংইয়ং আক্রমণ করলে দক্ষিণ কোরিয়াকে ‘শেষ করে দিতে’ দ্বিধা করবে না।

সিউলকে উত্তরের ‘সবচেয়ে বিপজ্জনক এবং প্রথম শত্রু রাষ্ট্র এবং অপরিবর্তনীয় চিরশত্রু’ বলে অভিহিত করেছে। জানুয়ারিতে, উত্তর কোরিয়া দু’টি দক্ষিণ কোরিয়ার সীমান্ত দ্বীপের কাছে একটি আর্টিলারি ব্যারেজে গুলি চালায় ও দক্ষিণ কোরিয়ার একটি লাইভ-ফায়ার ড্রিল এবং বাসিন্দাদের সরিয়ে নেওয়ার নির্দেশদেয়। দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট ইউন সুক ইওল পিয়ংইয়ং আক্রমণ করলে কঠোর প্রতিক্রিয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। তিনি তার সেনাবাহিনীকে উসকানি দিলে ‘আগে কাজ করুন, পরে রিপোর্ট করার’ আহ্বান জানিয়েছেন এবং বলেছেন আক্রমণের ক্ষেত্রে সিউল ‘একাধিক শক্তিশালী’ পাল্টা হামলা করবে।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট