1. numanashulianews@gmail.com : kazi sarmin islam : kazi sarmin islam
  2. yoyorabby11@gmail.com : Munna Islam : Munna Islam
  3. admin@newstvbangla.com : newstvbangla : Md Didar
জাবির সমাবর্তনে মানতে হবে যেসব নির্দেশনা - NEWSTVBANGLA
মঙ্গলবার, ২৩ জুলাই ২০২৪, ১০:০০ পূর্বাহ্ন

জাবির সমাবর্তনে মানতে হবে যেসব নির্দেশনা

প্রতিনিধি

আব্দুল্লাহ আল নোমান, স্পেশাল করেসপন্ডেন্ট, সাভার (ঢাকা):  জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) ৬ষ্ঠ সমাবর্তন শনিবার (২৫ ফেব্রুয়ারি) বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে। সমাবর্তনে জাবির আচার্য ও  রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ সভাপতিত্ব করবেন। প্রধান বিচারপতি হাসান ফয়েজ সিদ্দিকী সমাবর্তন বক্তা হিসেবে উপস্থিত থাকবেন। এবারের সমাবর্তনে অংশগ্রহণ করবে মোট ১৫ হাজার ২১৯ জন গ্রাজুয়েট।

সমাবর্তন উপলক্ষে বেশ কিছু নির্দেশনা মানতে হবে। ইতোমধ্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. নূরুল আলম এক সংবাদ সম্মেলনে বেশকিছু নির্দেশনা তুলে ধরেছেন। তিনি বলেন, গ্র্যাজুয়েটদের সমাবর্তনের মূল ভেন্যু জাবি কেন্দ্রীয় খেলার মাঠ। ওইদিন বেলা ৩টা ২৭মিনিটে চ্যান্সেলরের শোভাযাত্রা এবং সাড়ে ৩ টায় সমাবর্তন শুরু হবে। সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও জাবির চ্যান্সেলর মো. আবদুল হামিদ।

সমাবর্তনে যেসব নির্দেশনা মানতে বলা হয়েছে-

বিশ্ববিদ্যালয়ে প্রবেশ:
গ্রাজুয়েটরা এমএইচ গেইট ও প্রধান (ডেইরি) গেইট দিয়ে প্রবেশ করতে পারবেন না। শুধু প্রান্তিক (জয় বাংলা) ও বিশমাইল গেইট দিয়ে প্রবেশ করতে পারবে। গেইট দুপুর ২ টা ৩০ মিনিট পর্যন্ত খোলা থাকবে।

গাড়ি পার্কিং:
জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় স্কুল এন্ড কলেজ মাঠে গ্রাজুয়েটদের গাড়ি পার্কিং করতে হবে। শহিদ মিনার পর্যন্ত শাটল বাসে তারা আসা-যাওয়া করতে পারবে।অপরদিকে আমন্ত্রিত অতিথিবৃন্দ কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন  বিশ্ববিদ্যালয়ের প্রধান গেইট দিয়ে প্রবেশ করবেন। তারা নির্ধারিত স্থানে গড়ি পার্কিং শেষে সমাবর্তন প্যাভিলিয়নে প্রবেশ করবেন।

সমাবর্তনে শোভাযাত্রা:
সমাবর্তন শোভাযাত্রায় অংশগ্রহণকারী সিনেট, সিন্ডিকেট ও একাডেমিক কাউন্সিলের সদস্য, অনুষদের ডিন এবং বিশ্বাবদ্যালয়ের শিক্ষকগণ দুপুর ২ টার মধ্যে সমাবর্তন শোভাযাত্রার আরম্ভস্থল শহীদ মিনার প্রাঙ্গণে উপস্থিত থাকবেন।

সমাবর্তন প্যান্ডেলে প্রবেশ:
জাবির গ্র্যাজুয়েটরা খেলার মাঠে তৈরিকৃত অস্থায়ী গেইট দিয়ে আড়াইটার মধ্যে সমাবর্তন প্যান্ডেলে প্রবেশ করবেন। তাদের জন্য দুপুর দেড় টায় গেইট খোলা হবে এবং তারা  বেলা আড়াইটার মধ্যে অবশ্যই সমাবর্তন স্থলে আসন গ্রহণ করবেন। অনুষ্ঠান স্থলে নিজ নিজ আসন গ্রহণ করার পর কোনক্রমেই মঞ্চের আশেপাশে ও অন্যান্য স্থানে ঘোরাফেরা করা যাবে না। আমন্ত্রিত অতিথিরা কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন গেইট দিয়ে সমাবর্তন স্থলে প্রবেশ করবেন।

প্যান্ডেলের অভ্যন্তরে  প্রবেশে নির্দেশনাবলী:
প্যান্ডেলে প্রবেশের সময় এনআইডি কার্ড, সমাবর্তনের রেজিস্ট্রেশন কার্ড ও দাওয়াত কার্ড সাথে রাখতে হবে। পানির বোতল, ব্রিফকেস, ছাতা, ক্যামেরা, মোবাইল ফোন, চাবি, কলম বা কোনো কোনো ইলেকট্রনিক যন্ত্রপাতি সাথে নেওয়া যাবে না। ভেতরে পানি ও পোর্টেবল ওয়াশরুমের ব্যবস্থা থাকবে। প্রত্যেক অনুষদের নির্ধারিত জায়গায় বসতে হবে। মাননীয় আচার্যের আগমন, প্রস্থান ও জাতীয় সংগীত বাজানোর সময় দাড়িয়ে সম্মান জানাতে হবে।

খাবার সংগ্রহ:
সমাবর্তনে অংশগ্রহণকারী অতিথিবৃন্দ (শিক্ষক/কর্মকর্তা/ অভ্যাগত) কে লাল রং এর কুপন এবং উচ্চতর ডিগ্রি (এমফিল, পিএইচডি) প্রাপ্তদের নীল রং এর কুপন জমা দিয়ে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়া থেকে বিকেল ৫ টা থেকে নাস্তার প্যাকেট সংগ্রহ করতে পারবে।

সমাজবিজ্ঞান অনুষদ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্তগণ সমাজবিজ্ঞান অনুষদ ভবন, নৃবিজ্ঞান বিভাগের সামনে বিকেল ৫ টা থেকে খাবার বিতরণের প্যান্ডেলে সবুজ কুপন জমা দিয়ে নাস্তার প্যাকেট সংগ্রহ করতে পারবে। সমাবর্তনে অংশগ্রহণকারী কলা ও মানবিকী অনুষদ থেকে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্তরা বিকেল ৫ টা থেকে বিশ্ববিদ্যালয়ের নতুন কলাভবনের সামনে ‍‍মহুয়ামঞ্চ থেকে  সবুজ কুপন জমা দিয়ে নাস্তার প্যাকেট সংগ্রহ করবে।

সমাবর্তনে অংশগ্রহণকারী অবশিষ্ট স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রিপ্রাপ্তরা একই সময়ে জহির রায়হান মিলনায়তন থেকে সবুজ কুপন জমা দিয়ে নাস্তার প্যাকেট সংগ্রহ করতে পারবে। অপরদিকে উইকেন্ড প্রোগ্রামের ডিগ্রিপ্রাপ্তরা রসায়ন বিভাগের সামনের চত্বর কমলা কুপন জমা দিয়ে নাস্তার প্যাকেট সংগ্রহ করতে পারবে।

অন্যান্য:
গ্রাজুয়েটদের সাথে আগত অভিভাবকগণ কলতান বিদ্যানিকেতনে বিশ্রাম নিতে পারবেন। ওখানে বেবিফিডিং কর্ণারও থাকবে। সমাবর্তন সংক্রান্ত সব নির্দেশনার বিস্তারিত তথ্য https://convocation.juniv.edu ওয়েবসাইটে পাওয়া যাবে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2015
ডিজাইন ও কারিগরি সহযোগিতায়: রায়তাহোস্ট