সোমবার , ১৩ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ || ৩০শে বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ - গ্রীষ্মকাল || ৫ই জিলকদ, ১৪৪৫ হিজরি

কাহ্নপা পদক বাংলা সাহিত্য চর্চার ধারাকে আরও গতিশীল করবে

প্রকাশিত হয়েছে- বুধবার, ৬ মার্চ, ২০২৪

নওগাঁ সাহিত্য পরিষদ প্রদত্ত ‘কাহ্নপা সাহিত্য পদক ২০২৪’ পাচ্ছেন- কবিতায় কবি আমিনুল ইসলাম ও ছোটকাগজ সম্পাদনায় কবি মিজানুর রহমান বেলাল। মঙ্গলবার দুপুরে নওগা সাহিত্য পরিষদের সভাপতি অরিন্দম মাহমুদ ও সাধারণ সম্পাদক আশরাফুল নয়ন স্বাক্ষরিত একটি প্রেসবিজ্ঞপ্তির মাধ্যমে এ ঘোষণা দেন ।

আগামী ৮ ও ৯ মার্চ নওগাঁয় অনুষ্ঠিতব্য লেখক সম্মেলনে তাদের হাতে এই পুরস্কার তুলে দেওয়া হবে। প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পুরস্কার তুলে দিবেন বাংলা একাডেমির সভাপতি বিশিষ্ট কথাসাহিত্যিক সেলিনা হোসেন। পুরস্কার হিসেবে প্রত্যেকের জন্য থাকবে নগদ ১০ হাজার টাকা অর্থ পুরস্কার, পদক, সম্মাননাপত্র ও উত্তরীয়। সংবাদ সম্মেলনে বলা হয়, নওগাঁ সাহিত্য পরিষদ প্রতি বছর লেখক সম্মেলন করে থাকে

এবার সেখানে বাড়তি সংযোজন হিসেবে কাহ্নপা সাহিত্য পদক যুক্ত হলো। কাহ্নপা পদক বাংলা সাহিত্য চর্চার ধারাকে আরও গতিশীল করবে। আশরাফুল নয়ন বলেন, চর্যাপদের বিখ্যাত কবি কাহ্নপা’র নাম অনুসারে এর নামকরণ করা হয়েছে। চর্যাপদ ও কাহ্নপার সাথে নওগাঁর অবিচ্ছেদ্য ও ঐতিহাসিক সম্পর্ক তথা ঐতিহ্যকে তুলে ধরতে এই নমকরণ করা হয়েছে। তিনি বলেন এখন থেকে প্রতি বছর কাহ্নপা সাহিত্য পদক প্রদান করা হবে।