স্বল্পসুদে ২০৮৯ উদ্যোক্তাকে ঋণ দিয়েছে এসএমই ফাউন্ডেশন

post top

স্টফ রিপোর্টার : নতুন বরাদ্দ পাওয়া ৩০০ কোটি টাকার প্রণোদনা প্যাকেজে পল্লী অঞ্চলের উদ্যোক্তাদের ঋণের আওতায় আনার উদ্যোগ নেয়া শুরু হয়েছে। এ উদ্যোগের অংশ হিসেবে গ্রæপ উদ্যোক্তাদের ১১৩ কোটি ৩০ লাখ টাকারও বেশি ঋণ দেয়া হয়েছে। এসএমই ফাউন্ডেশনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানা গেছে।

 

সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, এসএমই ফাউন্ডেশনের ক্রেডিট হোলসেলিং গ্রোগ্রামের আওতায় ১০টি ব্যাংক ও ২টি আর্থিক প্রতিষ্ঠানের মাধ্যমে ২৫টি ক্লাস্টার এবং ৬টি ক্লায়েন্টেল গ্রæপের ২০৮৯ উদ্যোক্তাকে এ ঋণ দেয়া হয়। ঋণ পাওয়াদের মধ্যে নারী-উদ্যোক্তা ৫১৭ জন। ১২টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে রয়েছে- মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, এনসিসি ব্যাংক, ইস্টার্ন ব্যাংক, ট্রাস্ট ব্যাংক, ব্যাংক এশিয়া, ঢাকা ব্যাংক, ব্র্যাক ব্যাংক, এনআরবি ব্যাংক, ইউনাইটেড কমার্সিয়াল ব্যাংক, সাউথইস্ট ব্যাংক, মাইডাস ফাইন্যান্সিং এবং আইডিএলসি ফাইন্যান্সিং।

 

স¤প্রতি করোনা মহামারির প্রভাব মোকাবিলায় দেশের কুটির, ক্ষুদ্র ও মাঝারি শিল্প খাতে গতি সঞ্চার, গ্রামীণ প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন এবং অতিদরিদ্র বয়স্ক বিধবাদের জন্য সামাজিক নিরাপত্তা কর্মসূচি স¤প্রসারণের লক্ষ্যে প্রধানমন্ত্রী নতুন দুটি প্রণোদনা প্যাকেজ অনুমোদন করেছেন।

প্যাকেজ দুটির মোট বরাদ্দ ২ হাজার ৭০০ কোটি টাকা। নতুন অনুমোদিত প্যাকেজ দুটির প্রথমটির আওতায় সরকার এসএমই ফাউন্ডশেনের অনুক‚লে ৩০০ কোটি টাকা বরাদ্দ করেছে।

বরাদ্দকৃত ৩০০ কোটি টাকা দ্রæততম সময়ে ঋণ হিসেবে উদ্যোক্তাদের মধ্যে বিতরণের উদ্দেশ্যে ফাউন্ডেশন থেকে ১০০টি সম্ভাবনময় ক্লাস্টার নির্বাচন এবং প্রাথমিকভাবে এসব ক্লাস্টারে ঋণ চাহিদা (সংযুক্ত) প্রাক্কলন করা হয়েছে।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

13 + two =