সার্চ ইঞ্জিন আনছে অ্যাপল গুগলকে টেক্কা দিতে

post top

ইন্টারনেটের দুনিয়ায় সার্চ ইঞ্জিনকে বলা হয় সবজান্তা। বিশ্বের জনপ্রিয় সার্চ ইঞ্জিন গুগলের। এবার গুগলকে টেক্কা দিতে কোমর বাঁধছে আর এক আমেরিকান টেক জায়ান্ট অ্যাপল। গুগলের মত নিজস্ব সার্চ ইঞ্জিন আনতে পারে অ্যাপল।

আসলে অ্যাপল ও গুগলের মধ্যেকার একটি গুরুত্বপূর্ণ চুক্তি শেষ হতে চলেছে। এতদিন অবধি অ্যাপলের সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে থাকতো গুগল। এজন্য গুগল, অ্যাপলকে কোটি কোটি ডলার দিত। তবে শোনা যাচ্ছে এবার অ্যাপল নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরিতে বিনিয়োগ করতে চলেছে, পাশাপাশি সংস্থাটি এআই এক্সপার্ট, সার্চ ইঞ্জিনিয়ার ইত্যাদি কর্মী নিয়োগ করছে।

গুগল ও অ্যাপলের চুক্তির ফলে এতদিন সাফারি ব্রাউজারে, ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে দেখা যেত। যদিও ইউজাররা চাইলে সেটিংসে গিয়ে ইয়াহু, বিং, ডাকডাকগোর মতো অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো বেছে নিতে পারেন। কিন্তু এতে মার্কেট অথরিটির একাংশ উদ্বেগ প্রকাশ করছেন যে, অ্যাপল ও গুগল একচেটিয়াভাবে বাজার দখল করে রাখছে। ফলে মার্কেট রেগুলেটর বা যুক্তরাজ্য সরকার আগামী দিনে হয়তো, সাফারি থেকে গুগলকে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে না রাখার আদেশ দিতে পারে। যার প্রভাব বিশ্বের অন্যান্য প্রান্তেও ছড়িয়ে পড়তে পারে। আর তাই অ্যাপল এখন নিজস্ব সার্চ ইঞ্জিন তৈরির পথে হাঁটছে।

ইতিমধ্যে গুগল সার্চকে বুড়ো আঙুল দেখিয়ে স্পটলাইট সার্চে সরাসরি সার্চ রেজাল্ট দেখাতে শুরু করেছে অ্যাপল। রিপোর্ট অনুযায়ী, আইওএস ১৪ বেটা এবং আইপডস ১৪ বেটা ইউজাররা স্পটলাইট সার্চ রেজাল্ট দেখতে পাবেন।

কয়উল নামের একটি প্রতিষ্ঠান তাদের প্রতিবেদনে জানিয়েছে, অ্যাপল তাদের ইমেল, মেসেজ, ম্যাপ, ইভেন্ট, রিমাইন্ডার, নোট, ফটো, ফাইল, কন্ট্যাক্ট, মিউজিক, নিউজ, টিভি শো, বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ ইত্যাদিতে সার্চ রেজাল্ট প্রোভাইড করতে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স এবং মেশিন লার্নিং ব্যবহার করতে পারে। পাশাপাশি সংস্থাটি ইউজারের ডেটা সুরক্ষা সম্পর্কেও সচেতন থাকবে। এই কারণে অ্যাপল সার্চ ইঞ্জিনে হয়তো কোনো রকম বিজ্ঞাপন থাকবে না।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

nine + one =