সাংবাদিক রিয়াজ উদ্দিন আহমেদের মৃত্যুবার্ষিকীতে বিএফইউজে-ডিইউজের স্মরণসভা কাল

post top

আগামীকাল ২৫ ডিসেম্বর (রোববার) বরেণ্য সাংবাদিক ও সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদের ১ম মৃত্যুবার্ষিকী। করোনাভাইরাসে আক্রান্ত হয়ে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় গত বছরের এই দিনে তাঁর মৃত্যু হয়।

রিয়াজউদ্দিন আহমেদ ১৯৪৫ সালে নরসিংদীর মনোহরদী উপজেলার নারান্দী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ১৯৬৭ সালে অর্থনীতিতে এমএ ও ১৯৭২ সালে এলএলবি ডিগ্রি অর্জন করেন। অর্ধ শতকের সাংবাদিকতা জীবনে তিনি ডেইলি স্টারের উপ-সম্পাদক, ফিন্যান্সিয়াল এক্সপ্রেসের প্রধান সম্পাদক, ডেইলি টেলিগ্রাফের সম্পাদক ও নিউজ টুডের সম্পাদক ও প্রকাশকের দায়িত্ব পালন করেছেন। সর্বশেষ তিনি ফিন্যান্সিয়াল হেরাল্ড পত্রিকার সম্পাদক ও প্রকাশক ছিলেন।

রিয়াজউদ্দিন আহমেদ সার্কভুক্ত দেশগুলোর সাংবাদিকদের ফেডারেশন সমন্বয়ে গঠিত দক্ষিণ এশিয়া সাংবাদিক সমন্বয় পরিষদের চেয়ারম্যান এবং সাউথ এশিয়ান ফ্রি মিডিয়া অ্যাসোসিয়েশনের (সাফমা) সভাপতি ছিলেন।
তিনি জাতীয় প্রেস ক্লাবের ১৯৯৫ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত সভাপতি ছিলেন। এরপর ২০০২ থেকে আবার দুই দফা প্রেসক্লাবের সভাপতি নির্বাচিত হন।

এ ছাড়া তিনি সত্তর ও আশির দশক অবিভক্ত ঢাকা সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক এবং পরে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি ও মহাসচিব ছিলেন। সাংবাদিকতায় গৌরবময় অবদানের জন্য রিয়াজ উদ্দিন আহমেদ ১৯৯৩ সালে একুশে পদক লাভ করেন।

সাংবাদিকদের অধিকার আদায়, মুক্ত গণমাধ্যম প্রতিষ্ঠা এবং মত প্রকাশের স্বাধীনতার সুরক্ষায় রিয়াজ উদ্দিনের অবদান স্মরণীয় হয়ে থাকবে।

বিএফইউজে-ডিইউজের স্মরণসভা :
রিয়াজ উদ্দিন আহমেদের ১ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে আগামীকাল ২৫ ডিসেম্বর ২০২২, রোজ রোববার সকাল ১০টায় জাতীয় প্রেসক্লাবের (২য় তলা) জহুর হোসেন চৌধুরী হলে স্মরণসভা ও দোয়া মাহফিল আয়োজন করা হয়েছে। বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) উদ্যোগে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন বিএনপি জাতীয় স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। সভাপতিত্ব করবেন বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ।

স্মরণসভা ও দোয়া মাহফিলে সকলকে উপস্থিত থাকার জন্যে অনুরোধ জানিয়েছেন বিএফইউজের সভাপতি এম আবদুল্লাহ, মহাসচিব নুরুল আমিন রোকন, ডিইউজের সভাপতি কাদের গনি চৌধুরী ও সাধারণ সম্পাদক মোঃ শহীদুল ইসলাম।

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eight + twelve =