সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ৮৫তম জন্মদিন জন্মবার্ষিকী

post top

১৯৩৫ খ্রিস্টাব্দের আজকের এই দিনে (২৭ ডিসেম্বর) কুড়িগ্রামে কবির জন্ম।

ছয় দশক ধরে তিনি কবিতা, গান, নাটক, গল্প-উপন্যাস, চলচ্চিত্রের চিত্রনাট্যসহ সাহিত্য ও শিল্পের বিচিত্র ভুবনে বিচরণ করেছেন। সাহিত্যের সব শাখায় সাবলীল বিচরণই তাকে দিয়েছে সব্যসাচী বিশেষণ।

সৈয়দ শামসুল হকের জন্মদিন উপলক্ষে শুক্রবার (২৭ ডিসেম্বর) আসর তার গুলশানের বাসভবন ‘মঞ্জুবাড়ি’তে দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। সৈয়দ শামসুল হকের জন্মস্থান কুড়িগ্রামে কুড়িগ্রাম জেলা প্রশাসনের উদ্যোগে নেয়া হয়েছে নানা কর্মসূচি।

এর মধ্যে রয়েছে—তার সমাধিতে পুষ্পস্তবক অর্পণ, শোভাযাত্রা, দোয়া মাহফিল, গ্রন্থমেলা, শিশু-কিশোর প্রতিযোগিতা, শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র পিটিআইয়ে আলোচনাসভা, উত্তরবঙ্গ জাদুঘরে তার জীবন ও কর্মভিত্তিক আলোকচিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

সৈয়দ হকের জন্মবার্ষিকী উপলক্ষে প্রকাশনা সংস্থা বায়ান্ন প্রকাশ করছে আমিনুর রহমান সুলতানের গবেষণাগ্রন্থ সৈয়দ শামসুল হকের মুক্তিযুদ্ধের সাহিত্য। এতে তার কবিতা, উপন্যাস ও নাটকে মুক্তিযুদ্ধের চেতনা নিয়ে আলোচনা করা হয়েছে। প্রথমা প্রকাশন প্রকাশ করছে তার কাব্যগ্রন্থ ‘আমার শহর’। শনিবার (২৮ ডিসেম্বর) বিকেলে ধানমণ্ডির বেঙ্গল বই প্রাঙ্গণে গ্রন্থটির প্রকাশনা উৎসবের আয়োজন করা হয়েছে।

কবিতা, গল্প, উপন্যাস, কাব্যনাটক রচনায় ঈর্ষণীয় সাফল্য পাওয়া সৈয়দ হক ‘নূরলদীনের সারা জীবন’, ‘পায়ের আওয়াজ পাওয়া যায়’, ‘গণনায়ক’, ‘ঈর্ষা’ ইত্যাদি কাব্যনাটকে আসামান্য প্রতিভার স্বাক্ষর রেখেছেন।

তার কাব্যগ্রন্থ ‘পরানের গহীন ভিতর’ বাংলা কবিতায় অভিনব সংযোজন। লিখেছেন পঞ্চাশটির বেশি উপন্যাস।

২০১৬ সালের ২৭ সেপ্টেম্বর প্রথিতযশা এই কথাসাহিত্যিকের মৃত্যু হয়।

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

16 + three =