যে খাবার বিভিন্ন রোগ প্রতিরোধের ক্ষমতা বাড়ায়

post top

শরীরে রোগ প্রতিরোধের ক্ষমতা বেশি থাকলে আল্লাহর রহমতে বিভিন্ন রোগ থেকে নিজেকে সুস্থ রাখা যায়। খাদ্যাভাসের কিছু পরিবর্তন ও পরিবর্ধন ঘটাতে পারে আপনার শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা। খাবারে যথেষ্ট পরিমাণ ভিটামিনের উপস্থিতি শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সাহায্য করে। সেই সঙ্গে বিভিন্ন রোগের বিরুদ্ধে লড়াই করতে ভূমিকা রাখে। 

সব ধরনের ভিটামিনই শরীরের জন্য উপকারী। তবে কিছু কিছু ভিটামিন আছে যে গুলো শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। যেমন-

ভিটামিন বি ৬ : শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে ভিটামিন বি ৬ এর ভূমিকাও গুরুত্বপূর্ণ। শরীরে ভিটামিন বি ৬ এর ঘাটতি পূরণে নিয়মিত মুরগীর মাংস, স্যামন, টুনা মাছ, সবুজ শাক সবজি খেতে পারেন।

ভিটামিন ই : ভিটামিন ই এমন একটি শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্ট যা সংক্রমণের সঙ্গে লড়াইয়ের ক্ষমতা বাড়ায়। পেস্তাবাদাম, কাজু, আখরোট, চিনাবাদাম, পালং শাকে প্রচুর পরিমাণে ভিটামিন ই পাওয়া যায়। 

ভিটামিন সি : রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সবচেয়ে উপকারী ভিটামিন সি। যাদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম এবং যারা মাঝে মধ্যেই অসুখে ভোগেন তারা নিয়মিত এই ভিটামিন খেতে পারেন। তবে এক্ষেত্রে ভিটামিন সাপ্লিমেন্টের চেয়ে প্রতিদিনের খাদ্যতালিকায় এমন শাকসবজি-ফল রাখুন যা ভিটামিন সি-তে ভরপুর থাকে। এর মধ্যে কমলালেবু, আঙুর, স্ট্রবেরি, গোলমরিচ, পালং শাক, ব্রকলি, লেবু উল্লেখযোগ্য।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 13 =