যেসব যানবাহন বিধিনিষেধে চলাচল করতে পারবে

post top

করোনা সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে সরকার বিধিনিষেধের সময়সীমা আগামী ১০ আগস্ট পর্যন্ত বাড়িয়েছে। তার পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার (৫ আগস্ট) সড়কে গণপরিবহন ও যান চলাচলে বিধিনিষেধ আরােপের সময়সীমা বর্ধিতকরণ বিষয়ক জরুরি বিজ্ঞপ্তি জারি করেছে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ)।

বিআরটিএর পরিচালক (প্রকৌশল) শীতাংশু শেখর বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বৃহস্পতিবার রাত ১২টা থেকে আগামী ১০ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত গণপরিবহন ও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে। তবে কিছু যানবাহন চলাচল করতে পারবে। ‌

করােনা সংক্রমণের পরিস্থিতি বিবেচনায় মন্ত্রিপরিষদ বিভাগের জারি করা প্রজ্ঞাপনের আলোকে বিআরটিএ এই নির্দেশনা জারি করেছে। উল্লেখিত সময়ে সড়কে গণপরিবহন ও সব ধরনের যানবাহন চলাচল বন্ধ থাকবে উল্লেখ করে বিআরটিএ-এর বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

তবে কিছু কিছু ক্ষেত্রে যানবাহন চলাচল করতে পারবে। বলা হয়েছে- আইনশৃঙ্খলা এবং জরুরি পরিসেবা, যেমন- কৃষি পণ্য ও উপকরণ (সার, বীজ, কীটনাশক, কৃষি যন্ত্রপাতি ইত্যাদি), খাদ্যশস্য ও খাদ্যদ্রব্য পরিবহন ও বিক্রয়, ত্রাণ বিতরণ, স্বাস্থ্য সেবা, করোনা টিকাদান, জাতীয় পরিচয়পত্র (এনআইডি) প্রদান কার্যক্রম, রাজস্ব আদায় সম্পর্কিত কার্যাবলি, বিদ্যুৎ, পানি, গ্যাস ও জ্বালানি, ফায়ার সার্ভিস, টেলিফোন ও ইন্টারনেট (সরকারি-বেসরকারি), গণমাধ্যম (প্রিন্ট ও ইলেক্ট্রনিক মিডিয়া), বেসরকারি নিরাপত্তা ব্যবস্থা, ডাক সেবা, ব্যাংক, ভিসা সংক্রান্ত কার্যক্রম, সিটি করপোরেশন ও পৌরসভা (পরিষ্কার-পরিচ্ছন্নতা, সড়কের বাতি ব্যবস্থাপনা কার্যক্রম), সামাজিক নিরাপত্তা কর্মসূচি, ফার্মেসি ও ফার্মাসিউটিক্যালসসহ অন্যান্য জরুরি ও অত্যাবশ্যকীয় পণ্য এবং সেবার সঙ্গে সংশ্লিষ্ট অফিসের কর্মচারী ও যানবাহন প্রাতিষ্ঠানিক পরিচয়পত্র প্রদর্শন সাপেক্ষে যাতায়াত করতে পারবে।

এছাড়াও জরুরি পণ্য পরিবহনে নিয়ােজিত ট্রাক, লরি ও কাভার্ডভ্যান এ নিষেধাজ্ঞার আওতা বহির্ভূত থাকবে। অভ্যন্তরীণ রুটে ও বিদেশগামী যাত্রীরা তাদের ভ্রমণের টিকিট ও প্রমাণ প্রদর্শন করে গাড়ি ব্যবহার করতে পারবেন।

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

eighteen + 7 =