যেভাবে গুগলের গুপ্তচরবৃত্তি বন্ধ করবেন

post top

ইন্টারনেটে ডাটা সুরক্ষা নিয়ে আমরা কমবেশি সবাই খুব চিন্তিত। বিভিন্ন অ্যাপ দ্বারা স্মার্টফোন ট্র্যাক করার কথা তো আমরা প্রায়ই শুনে থাকি। তবে বেশ কয়েকবার সামনে এসেছে ক্রমাগত ইউজারের স্মার্টফোন ট্র্যাক করে চলেছে গুগলও।

ইন্টারনেট জায়ান্ট সংস্থাটি ইউজারের লোকেশন, ডিভাইসে থাকা অ্যাপ ইত্যাদি সম্পর্কে তথ্য সংগ্রহ করতে পারে। এছাড়া আপনি কখন ফোনে কী দেখছেন, কোন অ্যাপটি কখন ব্যবহার করছেন, এই সমস্ত কিছুও জানে গুগল।

আসলে, গুগল অ্যাকাউন্টের ‘অ্যাক্টিভিটি কন্ট্রোল’অপশনে আপনার ফোনের সমস্ত কার্যকলাপ ট্র্যাক হয়। অর্থাৎ আপনি কী সার্চ করছেন, কোন ওয়েবসাইটটি ঘুরে দেখছেন, কোন ভিডিও দেখছেন এবং আপনি কোথায় যাচ্ছেন, সমস্তকিছু গুগলের অ্যাক্টিভিটি কন্ট্রোলে সংরক্ষিত হয়।

গুগলের দাবি এতে ইউজার আরো ভালোভাবে সার্চ রেজাল্ট এবং কাস্টমাইজড গুগল প্রোডাক্ট উপভোগ করতে পারবেন। আসুন জেনে নিই গুগল আপনার সম্পর্কে কী কী তথ্য জানে তা কিভাবে আপনি বুঝতে পারবেন এবং সেটি ডিলিট করতে পারবেন।

কীভাবে আপনার ফোনে অ্যাক্টিভিটি ডেটা চেক করবেন

১. আপনার স্মার্টফোনে গুগল সার্চ অপশনে যান এবং “মাই অ্যাক্টিভিটি” লিখে সার্চ করুন।

২. তারপর myactivity.google.com লিঙ্কটিতে ক্লিক করুন।

এখানে আপনার স্মার্টফোনের সম্পূর্ণ অ্যাক্টিভিটি দেখা যাবে, যেমন – আপনি কখন কোন অ্যাপটি ব্যবহার করেছেন, কোন ওয়েবসাইটে কোন আর্টিকেল পড়েছেন এবং ইউটিউবে কী ভিডিও দেখেছেন।

কীভাবে আপনার অ্যাক্টিভিটি ডাটা মুছবেন :

ইউজার যদি ডেটা মুছতে চান সেজন্য গুগলের তরফে একটি বিকল্প দেওয়া হয়েছে। এর জন্য আপনাকে প্রথমে myactivity.google.com ওয়েবসাইটে গিয়ে সার্চ বারের সাথে উপস্থিত থ্রি ডটে ক্লিক করতে হবে।

তারপর “ডিলিট অ্যাক্টিভিটি”-তে ক্লিক করলেই আপনি Last hour, Last day, All time এবং Custom range নামক বিকল্পগুলি দেখতে পাবেন। এবার আপনার পছন্দ অনুযায়ী বিকল্পটি নির্বাচন করে সহজেই ডেটা মুছে ফেলতে পারবেন।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

2 + five =