ভুলে সীমান্ত অতিক্রম করে বাংলাদেশি এক কিশোরকে ফেরত দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী

post top

ভুলবশত সীমান্ত অতিক্রম করা বাংলাদেশি এক কিশোরকে ফেরত দিয়েছে ভারত। ওই কিশোর মনের ভুলে সীমান্ত অতিক্রম করে ভারতের মেঘালয় রাজ্যে ঢুকে পড়েছিল। পরে তাকে ফেরত দেয় ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী (বিএসএফ)।

ভারতীয় বার্তাসংস্থা পিটিআইয়ের বরাত দিয়ে সোমবার (২৬ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।

প্রতিবেদনে বলা হয়েছে, অসাবধানতাবশত মেঘালয়ের দক্ষিণ গারো হিলস জেলায় ঢুকে পড়া বাংলাদেশি এক কিশোরকে তার দেশের কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে বলে বিএসএফ কর্মকর্তারা সোমবার জানিয়েছেন।

গত রোববার সীমান্তের জিরো লাইনের কাছে রোংরায় তাকে ঘোরাঘুরি করা অবস্থায় পাওয়া যায়। অবশ্য ১৫ বছর বয়সী ওই কিশোরের বিরুদ্ধে কোনও অভিযোগ আনা হয়নি।

আটকের পর ওই কিশোর বিএসএফকে জানায়, সে আন্তর্জাতিক সীমারেখা সম্পর্কে সচেতন ছিল না এবং অসাবধানতাবশত ভারতীয় ভূখণ্ডে প্রবেশ করেছে। পরে তাকে একই দিনে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) কাছে হস্তান্তর করা হয় বলে কর্মকর্তারা জানিয়েছেন।

বিএসএফ মেঘালয় ফ্রন্টিয়ারের প্রধান প্রদীপ কুমার বলেছেন, দুই প্রতিবেশীর সীমান্তরক্ষীরা এমন ঘটনা মোকাবিলায় মানবিক দৃষ্টিভঙ্গি গ্রহণ করেছে। কারণ ভুক্তভোগী কিশোরটি নাবালক এবং নির্দোষ।

তিনি বলেন, ‘এই সমস্যাটি বিদ্যমান সম্পর্ককে শক্তিশালী করতে এবং দুই দেশের মধ্যে পারস্পরিক আস্থা বাড়াতে বন্ধুত্বপূর্ণভাবে সমাধান করা হয়েছে।’

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 − 1 =