ভারতে বাংলাদেশি পণ্য ঢুকতে বাধা

post top

করোনাভাইরাস প্রতিরোধে প্রায় আড়াই মাস বন্ধ থাকার পর স্থলবন্দর আবার চালু হলেও ভারতের বাধার কারণে বাংলাদেশি পণ্য সে দেশে ঢুকতে পারছে না। তবে ভারত থেকে বাংলাদেশে পণ্য আমদানি স্বাভাবিক রয়েছে। রপ্তানিতে বাধা দূর করতে দিল্লিকে চিঠি দিয়েছে ঢাকা।

পররাষ্ট্র ও বাণিজ্য মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং আমদানি-রপ্তানিতে সংশ্লিষ্ট সিঅ্যান্ডএফ এজেন্টরা এসব তথ্য নিশ্চিত করেন।

নৌ সচিব ড. মো. জাফর উদ্দীন সংবাদমাধ্যমকে জানান, বাংলাদেশি পণ্য ভারতে প্রবেশের বাধা দূর করতে কূটনৈতিকভাবে চেষ্টা চলছে। তারা আশা করছেন দ্রুতই সমস্যার সমাধান হবে।

করোনা পরিস্থিতির কারণে মার্চের শেষ সপ্তাহ থেকে প্রায় আড়াই মাস স্থলবন্দর দিয়ে ভারতের সঙ্গে আমদানি-রপ্তানি বন্ধ ছিল। জুনের শুরুর দিকে বন্দর আবার চালু হয়। ভারত থেকে বাংলাদেশে পণ্য ঢুকলেও বাংলাদেশ থেকে ভারতে পণ্য ঢুকতে বাধা দেয় প্রতিবেশী দেশটি।

বাংলাদেশের পণ্য প্রবেশে বাধা নিয়ে দিল্লির সঙ্গে কয়েক দফা যোগাযোগ করে ঢাকা। দুই দেশই নির্বিঘ্নে পণ্য আমদানি-রপ্তানিতেঁ একমত হয়।

বাণিজ্য চালু করতে ভারত-বাংলাদেশ একমত হওয়ার পরও এ দেশের পণ্য ঢুকতে বাধা দেওয়াকে হতাশাজনক বলছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। তিনি বলেন, ‘কেন বাংলাদেশি পণ্য প্রবেশে বাধা দেওয়া হচ্ছে তা খতিয়ে দেখা হচ্ছে।’ আলোচনার মাধ্যমে দ্রুত এ সমস্যার সমাধান হবে বলে আশা করছেন তিনি।

মূলত পশ্চিমবঙ্গের বাধার কারণে এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে বলে জানা গেছে। স্থলবন্দর দিয়ে আমদানি-রপ্তানিতে সংশ্লিষ্ট বাংলাদেশি সিঅ্যান্ডএফের (ক্লিয়ারিং অ্যান্ড ফরোয়ার্ডিং) সদস্যরা জানান, তারা পণ্য রপ্তানি করতে না পারলে ভারতীয় পণ্য আমদানিও করবেন না। এ নিয়ে আজ মঙ্গলবার বৈঠক হওয়ার কথা রয়েছে।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

thirteen − two =