পবিত্র ঈদের ছুটি শুরু হয়েছে আজ থেকে

post top

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে ছুটি শুরু হয়েছে আজ মঙ্গলবার (২০ জুলাই) থেকে। ২০, ২১ ও ২২ জুলাই ৩ দিন ছুটি শেষে ২৩ ও ২৪ জুলাই সাপ্তাহিক (শুক্র ও শনিবার) ছুটি। ফলে ছুটি মিলেছে টানা পাঁচ দিনের। 

ঈদুল আজহা সামনে রেখে ঢাকা ও তার আশপাশ থেকে বিপুল সংখ্যক মানুষ বাড়ি ফিরেছেন। আজও ঘরমুখী মানুষের ভিড় রয়েছে পথে পথে। আজ সকাল থেকেই রাজধানীর বাস টার্মিনাল, রেলস্টেশন, সদরঘাট লঞ্চ টার্মিনালে দেখা গেছে ঘরমুখী মানুষের উপচে পড়া ভিড়। ঈদযাত্রায় যানজট ও বৃষ্টিতে ভোগান্তি পোহাতে হচ্ছে।

আজ সকাল থেকেই রাজধানীর বিমানবন্দর সড়কসহ বিভিন্ন প্রধান সড়কে যানজট দেখা গেছে। ঢাকা থেকে বের হওয়ার পথে যানজট থাকলেও ঢাকামুখী পথ রয়েছে ফাঁকা। এটি মূলত গতকালের যানযটেরই ধারাবাহিকতা। একসাথে প্রচুর মানুষ ঢাকা ছাড়ায় এবং পথে কোরবানির পশুবাহী গাড়ির কারণে এ যানজট সৃষ্টি হয়েছে। 

সংশ্লিষ্ট বিশেষজ্ঞরা বলছেন, যানজট এড়াতে সরকারের সিদ্ধান্ত বাস্তবায়নে সমন্বয় না থাকায় এবার এই বিপর্যয় হয়েছে। খামখেয়ালিপনা এড়িয়ে যানজট এড়াতে বাস্তবসম্মত সিদ্ধান্ত বাস্তবায়ন করলে ভোগান্তি অনেক কমত। 

করোনাভাইরাসের সংক্রমণ পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ২৩ জুলাই সকাল ৬টা থেকে  শুরু হচ্ছে বিধিনিষেধ। আবার শুরু হতে যাওয়া বিধিনিষেধ চলবে ৫ আগস্ট দিবাগত রাত ১২টা পর্যন্ত। এই দফায় নতুন করে মোট ১৪ দিন থাকছে বিধিনিষেধ। বিধিনিষিধে চলাকালে সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত ও বেসরকারি অফিস বন্ধ রাখা হবে। বন্ধ থাকবে সব শিল্প কারখানা, গণপরিবহন।

আগামী ৫ আগস্ট দিবাগত রাত ১২টার পরদিন শুক্র ও শনিবার (৬ ও ৭ আগস্ট) সাপ্তাহিক ছুটি। সাপ্তাহিক ছুটিতে সরকারি অফিস বন্ধ থাকলেও অধিকাংশ বেসরকারি অফিস খোলা থাকে। কিন্তু করোনা সংক্রমণের কারণে মূলত ঢাকা ত্যাগ করা মানুষদের আসার সুযোগ রেখে ৮ আগস্ট থেকেই শুরু হবে বেসরকারি অফিস। প্রসঙ্গত, এর আগের দফায় কঠোর বিধিনিষেধ শেষ হয়েছে গত ১৪ জুলাই।

এরপর ঈদুল আজহা উদযাপন, জনসাধারণের যাতায়াত, ঈদ পূর্ববর্তী ব্যবসা-বাণিজ্য পরিচালনা, দেশের আর্থ-সামাজিক অবস্থা এবং অর্থনৈতিক কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে ১৪ জুলাই মধ্যরাত থেকে বিধিনিষেধ শিথিল করা হয়। ২৩ জুলাই সকাল ৬টা পর্যন্ত শিথিলতা অব্যাহত থাকবে। 

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

sixteen − 1 =