নির্বাচন পেছাতে ট্রাম্পের প্রস্তাব প্রত্যাখ্যান রিপাবলিকানদের

post top

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প নভেম্বর মাসে অনুষ্ঠেয় প্রেসিডেন্ট নির্বাচন স্থগিত করার আহ্বান জানিয়েছেন। এমন প্রস্তাবে ভেটো দিয়েছে ট্রাম্পের নিজের রাজনৈতিক দল রিপাবলিকান। খবর বিবিসির।

মার্কিন কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটেন সংখ্যাগরিষ্ঠ অর্থাৎ প্রেসিডেন্টে ট্রাম্পের দল রিপাবলিকানের নেতা মিচ ম্যাককনেল এবং নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের সংখ্যালঘু দল রিপাবলিকানের নেতা কেভিন ম্যাককার্থি উভয়ই ট্রাম্পের এমন ধারণা নাকচ করে দিয়েছেন।

বৃহস্পতিবার টুইট বার্তায় ট্রাম্প বলেন, ডাকযোগে ভোটের সংখ্যা বেড়ে যাওয়ায় তা থেকে কারচুপি এবং ‘নির্ভুল নয়’ এমন ফলাফল হতে পারে। ওই টুইটে ‘যথাযথ এবং নিরাপদভাবে’ লোকের ভোটের ব্যবস্থা না করা পর্যন্ত নির্বাচন বিলম্বিত করার প্রস্তাব করেন ট্রাম্প।

তবে নির্বাচন স্থগিত কিংবা পেছানোর কর্তৃত্ব প্রেসিডেন্ট ট্রাম্পের নেই। নির্বাচন পেছাতে হলে এ সংক্রান্ত প্রস্তাব মার্কিন কংগ্রেসের উভয় কক্ষ থেকে পাস হতে হবে। প্রতিনিধি পরিষদ ডেমোক্র্যাট নিয়ন্ত্রিত হওয়ায় সেখান থেকে পাসের কোনো সম্ভাবনা তো ছিলই না, এখন নিজ দলের বিরোধিতার মুখে পড়ায় এটা সম্ভব হবে না।

দীর্ঘদিন ধরেই প্রেসিডেন্ট ট্রাম্প অভিযোগ তুলে আসছেন যে, মেইল-ইন পদ্ধতিতে ভোট হলে তাতে জালিয়াতি হতে পারে। নভেম্বরের আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনের পর বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যে ফল নেবেন না, এমন গুঞ্জনও বেশ কিছুদিন ধরেই শোনা যাচ্ছে।

করোনাভাইরাস মহামারির সবচেয়ে বেশি প্রভাব পড়েছে মার্কিন যুক্তরাষ্ট্রে। দেশটিতে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগীর সংখ্যা ৪৬ লাখ ৩৪ হাজার ৯৮৫ জন। যুক্তরাষ্ট্রে করোনার আঘাতে মৃত্যু হয়েছে ১ লাখ ৫৫৫ হাজার ২৮৫ জনের। করোনায় মোট মৃতের দিক থেকেও প্রথমে রয়েছে দেশটি। দেশটিতে এ পর্যন্ত সুস্থ হয়ে উঠেছেন ২২ লাখ ৮৪ হাজার ৯৬৫ জন।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

seventeen − fifteen =