দেশে করোনাভাইরাসে মারা গেছেন ২১ হাজার : সুস্থ হয়েছেন ১১ লাখের বেশি

post top

 দেশে করোনাভাইরাসে মৃত্যু ২১ হাজার ছাড়িয়েছে। গত ২৪ ঘন্টায় মারা গেছেন ২৪৬ জন। গতকাল ২৩১ জন মারা গিয়েছিল। গতকালের চেয়ে আজ ১৫ জন বেশি মারা গেছেন। আজ মৃতদের মধ্যে পুরুষ ১৩৭ ও নারী ১০৯ জন। এ নিয়ে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ২১ হাজার ১৬২ জনে ।


এদিকে দেশে সুস্থ মানুষের সংখ্যা ১১ লাখ ছাড়িয়েছে। আজ নতুন আক্রান্ত হয়েছে ১৫ হাজার ৯৮৯ জন।
আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, করোনা শনাক্তের বিবেচনায় আজ মৃত্যুর হার ১ দশমিক ৬৫ শতাংশ। গতকালও মৃত্যুর হার একই ছিল। এখন পর্যন্ত যারা মারা গেছেন তাদের মধ্যে পুরুষ ১৪ হাজার ২৭৯ জন, ৬৭ দশমিক ৪৭ শতাংশ এবং নারী ৬ হাজার ৮৮৩ জন, ৩২ দশমিক ৫৩ শতাংশ।


গত ২৪ ঘন্টায় মৃতদের বয়স বিশ্লেষণে দেখা যায়, শূন্য থেকে ১০ বছর বয়সী ২ জন, ১১ থেকে ২০ বছর বয়সী ১ জন, ২১ থেকে ৩০ বছর বয়সী ৪ জন, ৩১ থেকে ৪০ বছর বয়সী ১৩ জন, ৪১ থেকে ৫০ বছর বয়সী ৩৩ জন, ৫১ থেকে ৬০ বছর বয়সী ৭১ জন, ৬১ থেকে ৭০ বছর বয়সী ৭১ জন, ৭১ থেকে ৮০ বছর বয়সী ৩২ জন, ৮১ থেকে ৯০ বছর বয়সী ১৬ জন এবং ৯১ থেকে ১০০ বছর বয়সী ৩ জন। মৃতদের মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ ৭৬ জন, চট্টগ্রাম বিভাগে ৬৪ জন, রাজশাহী বিভাগে ২২ জন, খুলনা বিভাগে ৩০ জন, বরিশাল বিভাগে ১৬ জন, সিলেট ও রংপুর বিভাগে ১৪ জন করে এবং ময়মনসিংহ বিভাগে ১০ জন রয়েছেন। এদের মধ্যে ১৮১ জন সরকারি, ৪৯ জন বেসরকারি হাসপাতালে এবং ১৫ জন বাসায় মারা গেছেন এবং ১ জনকে মৃতাবস্থায় হাসপাতালে আনা হয়েছে।


গত ২৪ ঘন্টায় ৫৩ হাজার ৪৬২ জনের নমুনা পরীক্ষায় ১৫ হাজার ৯৮৯ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। গতকাল ৪৯ হাজার ৫২৯ জনের নমুনা পরীক্ষায় ১৪ হাজার ৮৪৪ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছিল। গতকালের চেয়ে আজ ১ হাজার ১৪৫ জন বেশি আক্রান্ত হয়েছেন।  
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায়  শনাক্তের হার ২৯ দশমিক ৯১ শতাংশ। আগের দিন এই হার ছিল ২৯ দশমিক ৯৭  শতাংশ। গতকালের চেয়ে আজ শনাক্তের হার দশমিক ০৬ শতাংশ কম।


এদিকে ঢাকা জেলায় (মহানগরসহ) ২৪ ঘন্টায় ২০ হাজার ৮৩৮ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৫ হাজার ২৮৮ জন। ঢাকায় শনাক্তের হার ২৫ দশমিক ৩৭ শতাংশ। গতকাল এই জেলায় ২১ হাজার ২৪৪ জনের নমুনা পরীক্ষায় শনাক্ত হয়েছেন ৬ হাজার ২০২ জন। যা ২৯ দশমিক ১৯ শতাংশ। এই জেলায় গত ২৪ ঘন্টায় মারা গেছেন ৩৬ জন। গতকাল ৩৮ জন মারা গিয়েছিল।
স্বাস্থ্য অধিদফতর জানায়, দেশে এ পর্যন্ত মোট ৭৮ লাখ ৪৩ হাজার ৮৮৫ জনের নমুনা পরীক্ষায় ১২ লাখ ৮০ হাজার ৩১৮ জনের দেহে করোনাভাইরাস শনাক্ত হয়েছে। এ পর্যন্ত মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৩২ শতাংশ।


স্বাস্থ্য অধিদপ্তরের বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনাভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ১৫ হাজার ৪৮২ জন। গতকাল সুস্থ হয়েছিলেন ১৫ হাজার ৫৪ জন। গতকালের চেয়ে আজ ৪২৮ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১১ লাখ ৮ হাজার ৭৪৮ জন। আজ শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৬০ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৬ দশমিক ৪৭ শতাংশ। গতকালের চেয়ে আজ সুস্থতার হার দশমিক ১৩ শতাংশ বেশি।


করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ৫৫ হাজার ৯৩৭ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ৪৮ হাজার ৪৮১ জনের। গতকালের চেয়ে আজ ৭ হাজার ৪৫৬ টি নমুনা বেশি সংগ্রহ হয়েছে। গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষা হয়েছে ৫৩ হাজার ৪৬২ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ৪৯ হাজার ৫২৯ জনের। গতকালের চেয়ে আজ ৩ হাজার ৯৩৩ টি নমুনা বেশি পরীক্ষা হয়েছে।

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

twenty − 13 =