ত্বকের যত্নের “উজ্জ্বল” শব্দটি কথা তখন আসে, মানুষের মুখ শীর্ষে স্থান পায়

post top

যখন মানুষের ত্বকের যত্নের কথা আসে, তখন “উজ্জ্বল” শব্দটি সর্বজনীনভাবে মনের শীর্ষে স্থান পায় বলে মনে হয়। তাই একটি স্বাস্থ্যকর, দীপ্তিময় বর্ণের সন্ধানে, মানুষ গবেষণাকে ঝাঁকুনি দিয়েছে কিভাবে আমাদের ত্বকে সুন্দর রাখা যায়। এখানে আমরা কিছু টিপস নিয়ে আলোচনা করবো যেগুলো মেনে চললে আমাদের শরীরের ত্বক ভালো থাকবে।

১। প্রতিদিন একটি নিরাপদ, খনিজ-ভিত্তিক সানস্ক্রিন ব্যবহার করুন
একটি পরিষ্কার, খনিজ-ভিত্তিক এসপিএফ প্রতিদিন, সারা বছর প্রয়োগ করা উচিত। “আল্ট্রাভায়োলেট রেডিয়েশন দ্ব্যর্থহীনভাবে কার্সিনোজেনিক,” বোর্ড-প্রত্যয়িত চর্মরোগ বিশেষজ্ঞ হেইডি ওয়াল্ডর্ফ, এমডি ব্যাখ্যা করেছেন। “আপনি যদি এটি সম্পর্কে চিন্তা না করেন, তাহলে ভাবুন ভ্যানিটি-ইউভি রশ্মিগুলি ত্বকের বয়সের টেক্সচার এবং রঙ পরিবর্তনের প্রাথমিক কারণ।” আপনার ত্বকের সুরক্ষার জন্য, Waldorf একটি খনিজ-ভিত্তিক সানস্ক্রিন ব্যবহার করার পরামর্শ দেন (জিঙ্ক অক্সাইড বা টাইটানিয়াম ডাই অক্সাইডের মতো সক্রিয় উপাদানগুলি দেখুন) যেটি SPF 30 বা তার বেশি এবং প্রতিদিন সকালে আপনার ত্বকের যত্নের রুটিনের চূড়ান্ত পদক্ষেপ হিসাবে এটি প্রয়োগ করা। যেহেতু খনিজ সানস্ক্রিন একটি শারীরিক বাধা, এটি মেকআপের আগে শেষ পদক্ষেপ হিসাবে প্রয়োগ করা উচিত: যে কোনও ত্বকের যত্ন সক্রিয় যা আপনি প্রয়োগ করার চেষ্টা করবেন তা প্রবেশ করবে না।

 

২। কোলাজেন পরিপূরক করার চেষ্টা করুন।
আপনার শরীরের সবচেয়ে প্রচুর প্রোটিন – এবং আপনার ত্বক – হল কোলাজেন। এবং, দুর্ভাগ্যবশত, আমাদের এই প্রয়োজনীয় প্রোটিনের প্রাকৃতিক মজুদ বয়সের সাথে সাথে হ্রাস পায়। কোলাজেন পরিপূরকগুলিতে অ্যামিনো অ্যাসিড থাকে, যা আমাদের চুল, ত্বক এবং নখের স্বাস্থ্যকে উন্নীত করতে দেখানো হয়েছে৷ যা প্রথমে কোলাজেন এবং ইলাস্টিন তৈরি করে), যার ফলে একটি স্বাস্থ্যকর, উজ্জ্বল, দৃঢ় বর্ণ তৈরি করে। ঘনত্ব।* আপনি যদি আমাদের প্রিয় সুপারিশ চান, সেরা কোলাজেন পরিপূরকগুলির জন্য আমাদের তালিকাটি দেখুন।

৩। আপনার অন্ত্রের যত্ন নিন.
গবেষণা দেখায় যে অন্তর্নিহিত অন্ত্রের স্বাস্থ্য সমস্যাগুলি ত্বকে দাগ থেকে ফ্লাশিং পর্যন্ত বিভিন্ন উপায়ে প্রকাশ করতে পারে। সংযোগের এমনকি একটি নাম রয়েছে: অন্ত্র-ত্বকের অক্ষ। সামগ্রিকভাবে অন্ত্রের স্বাস্থ্য অত্যন্ত সংক্ষিপ্ত এবং জটিল, এবং প্রত্যেকের জন্য আপনার নিজস্ব অনন্য অন্ত্রের উদ্ভিদের যত্ন নেওয়া এবং পুষ্টিকরন করতে শেখার জন্য সময় নেওয়া গুরুত্বপূর্ণ । যাইহোক, এই নিবন্ধের উদ্দেশ্যে, এখানে একটি সাধারণ নির্দেশিকা দেওয়া হল: আপনার অন্ত্রের জন্য স্বাস্থ্যকর নয় এমন কিছু (যেমন: চিনি, প্রক্রিয়াজাত খাবার) অন্ত্রের মাইক্রোবিয়াল ভারসাম্যহীনতার দিকে পরিচালিত করতে পারে এবং অক্সিডেটিভ স্ট্রেস এবং প্রদাহজনক প্রক্রিয়াগুলিকে ট্রিগার করতে পারে, শুধু অন্ত্রে নয়, কিন্তু সারা শরীরে. সময়ের সাথে সাথে, এই ভারসাম্যহীনতাগুলি ত্বকের সমস্যা হিসাবেও প্রকাশ পেতে পারে। এছাড়াও, দেখুন: আপনি যদি পরিষ্কার ত্বক চান তবে কেন আপনার অন্ত্র নিরাময় করা উচিত তা এখানে।

৪। আপনার খাদ্যের মধ্যে স্বাস্থ্যকর চর্বি অন্তর্ভুক্ত করুন
“বাদাম, ফ্ল্যাক্সসিড এবং অ্যাভোকাডোতে পাওয়া স্বাস্থ্যকর চর্বিগুলি আপনার শরীরের স্বাস্থ্যকর এবং শক্তিশালী কোষের ঝিল্লি তৈরির ক্ষমতা পূরণ করতে সাহায্য করতে পারে, [যা] ত্বকের বাধা পুনরুদ্ধার করে পরিবেশগত ক্ষতির বিরুদ্ধে রক্ষা করতে পারে,” স্যামোলাইটিস ব্যাখ্যা করে। ওয়াল্ডর্ফ সম্মত হন, ব্যাখ্যা করেন যে “পর্যাপ্ত স্বাস্থ্যকর চর্বি না খাওয়ার ফলে ত্বক এবং চুল শুষ্ক হতে পারে, এবং খাদ্যে এই চর্বিগুলি বৃদ্ধি করা ত্বকের কিছু নির্দিষ্ট অবস্থার জন্য সাহায্য করতে পারে যা অতিরিক্ত শুষ্কতা দ্বারা চিহ্নিত করা হয়।” উজ্জ্বল ত্বকের জন্য অন্যান্য স্বাস্থ্যকর-চর্বিযুক্ত খাবারের মধ্যে রয়েছে স্যামন, চিয়া বীজ, জলপাই তেল এবং পুরো ডিম।

 

৫। আপনার ত্বকের মাইক্রোবায়োমের ভারসাম্য বজায় রাখুন।
অন্ত্রের মতো, স্বাস্থ্যকর, সুষম ত্বক বজায় রাখার জন্য একটি স্বাস্থ্যকর, সুষম ত্বকের মাইক্রোবায়োম অপরিহার্য। এই মাইক্রোস্কোপিক ব্যাকটেরিয়া ত্বককে হাইড্রেটেড এবং নমনীয় রাখে, ফ্রি র্যাডিক্যালের বিরুদ্ধে লড়াই করে, বাইরের অপরাধীদের আটকায় এবং এমনকি ক্ষতিকারক UV রশ্মি থেকে রক্ষা করে। কঠোর সাবান এবং স্ক্রাব এড়ানোর মাধ্যমে আপনার নিয়ন্ত্রণে রাখুন, যা ত্বকের মাইক্রোবায়োম তৈরি করে এমন প্রয়োজনীয় তেল এবং ব্যাকটেরিয়া দূর করতে পারে। অন্যদিকে, ত্বকের যত্নের পণ্যগুলি ব্যবহার করুন যা ত্বকের মাইক্রোবায়োমকে উন্নত করার জন্য বিশেষভাবে তৈরি করা হয়, যেমন প্রি-, প্রো- এবং পোস্টবায়োটিক রয়েছে (এখানে একটি স্বাস্থ্যকর ত্বকের মাইক্রোবায়োম সমর্থন করার জন্য আমাদের সেরা পণ্যগুলির তালিকা রয়েছে)।

৬। স্নানের পরে ত্বকের যত্নের পণ্যগুলি প্রয়োগ করুন।
সম্ভবত সুস্থ ত্বকের সবচেয়ে প্রয়োজনীয় উপাদানগুলির মধ্যে একটি হল আর্দ্রতা। একটি মানসম্পন্ন ত্বকের যত্নের রুটিন ছাড়াও, আপনি আপনার পণ্য প্রয়োগ করার সময় ।

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 5 =