তেজস্ক্রিয়তা হঠাৎ করেই বাতাসে বেড়েছে

post top

হঠাৎ করেই বাতাসে বেড়েছে তেজস্ক্রিয়তার মাত্রা। ঠিক কী কারণে এভাবে বাড়ল তা নিয়েই শুরু হয়েছে বিশ্লেষণ। ইউরোপের আকাশে কোথা থেকে বাড়ল এই তেজস্ক্রিয়তার মাত্রা। প্রশ্ন বিশেষজ্ঞদের ।ইউরোপ জুড়ে তাই তৈরি হয়েছে আতঙ্ক। বিশ্লেষণ করে দেখা গিয়েছে রাশিয়ার দিক থেকে কোনও তেজস্ক্রিয় বিকিরণ আসছে। কিন্তু রাশিয়ার পক্ষ থেকে দাবি করা হয়েছে, তাদের নিউক্লিয়ার প্লান্টে কোনও সমস্যা নেই।

রাশিয়ান এজেন্সি টিএএসএস জানিয়েছে যে তাদের দুটি নিউক্লিয়ার পাওয়ার প্লান্টে কোনও সমস্যা নেই। রাশিয়ার সেন্ট পিটার্সবার্গের কাছে রয়েছে একটি প্লান্ট ও মুরমানস্কের কাছে রয়েছে আর একটি প্লান্ট। তারা জানিয়েছে তাদের রেডিয়েশন লেভেল স্বাভাবিক রয়েছে।

নরওয়ে ও সুইডেনের নিউক্লিয়ার সেফটি সংক্রান্ত সংস্থা ‘দ্য ফিনিশ’ জানিয়েছে বাতাসে কিছুটা রেডিয়েশন বেড়েছে। তবে তা মানুষের পক্ষে ক্ষতিকর নয়। ফিনল্যান্ড, স্ক্যান্ডেনেভিয়া ও আর্কটিকের কিছু অংশে দেখা গিয়েছে ওই রেডিয়েশন।

সুইডিশ রেডিয়েশন সেফটি অথরিটি জানিয়েছে, কীভাবে রেডিয়েশনের লেভেল বাড়ল, তা এখনই জানা সম্ভব নয়। তবে নেদারল্যান্ডের পাবলিক হেল্থ অ্যান্ড দ্য এনভায়রনমেন্ট জানিয়েছে সরাসরি রাশিয়া থেকে এসেছে কিছু রেডিওঅ্যাকটিভ আইসোটোপ।

ডাচ এজেন্সি বলছে এই রেডিওঅ্যাকটিভ আইসোটোপ কৃত্রিম অর্থঅৎ মানুষের তৈরি, প্রকৃতিজাত নয়। তবে সংখ্যায় এতটাই কম যে উৎস খুঁজে বের করা সম্ভব হচ্ছে না।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × 4 =