জাতিসংঘ মহাসচিবের মস্কো সফরের সিদ্ধান্তের সমালোচনা করেছেন জেলেনস্কি

post top

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি  শনিবার কিয়েভ যাওয়ার আগে জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের মস্কো সফরের সিদ্ধান্তের সমালোচনা করেছেন।

‘প্রথমে রাশিয়া এবং এরপর ইউক্রেনে যাওয়াটা ভুল’ এ কথা উল্লেখ করে জেলেনস্কি  রাজধানীতে সাংবাদিকদের বলেন, ‘এই সিদ্ধান্তের ক্ষেত্রে কোন ন্যায়বিচার এবং কোন যুক্তি নেই।’

 
তিনি বলেন, ‘ইউক্রেনে যুদ্ধ চলছে, মস্কোর রাস্তায় কোন লাশ নেই। প্রথমে ইউক্রেন যাওয়াটাই যৌক্তিক হবে, সেখানকার মানুষের অবস্থা, দখলদারিত্বের পরিণতি দেখতে হবে।’ 

তিনি বলেন, শুধুমাত্র কিয়েভ অঞ্চলেই ১ হাজারের বেশী বেসামরিক মানুষ নিহত হয়েছে।
গুতেরেসের মঙ্গলবার রাশিয়ার প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের সঙ্গে এবং পরে বৃহস্পতিবার জেলেনস্কির সঙ্গে সাক্ষাতের কথা রয়েছে। 

জাতিসংঘ প্রধান ইউক্রেনীয়দের জন্য সাহায্য বাড়ানোর বিষয়ে আলোচনার জন্য জাতিসংঘের কর্মীদের সাথে সাক্ষাতের পরিকল্পনা রয়েছে।

গুতেরেস ইউক্রেনে সৈন্য পাঠানোর মাধ্যমে রাশিয়া জাতিসংঘ সনদ লঙ্ঘন করেছে অভিযোগ আনায় রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন জাতিসংঘ মহাসচিবের সঙ্গে কোন যোগাযোগ রক্ষা করার বিষয়টি প্রত্যাখান করেছেন।

রাশিয়ার ইউক্রেন আক্রমণের দুইদিন পরে গত ২৬ ফেব্রুয়ারি জেলেনস্কির সঙ্গে  মহাসচিরের কথপোকথন ছাড়া খুব কমই যোগাযোগ হয়েছে।

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

two × 3 =