এবার আইপিএলে ক্রিকেটাররা স্ত্রী-পরিবার ছাড়াই ?

post top

আইপিএল চলাকালীন ক্রিকেটারদের সঙ্গে তাঁদের পরিবারের সদস্যদের থাকার ব্যাপারে সিদ্ধান্ত ফ্র্যাঞ্চাইজিদেরই নিতে হবে। ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (বিসিসিআিই) এই ব্যাপারে সিদ্ধান্ত নিচ্ছে না। এমনই খবর প্রকাশিত হয়েছে দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের একটি প্রতিবেদনে।

সংযুক্ত আরব আমিরাতে প্রবেশের আগে সমস্ত ক্রিকেটারকে কোভিড-১৯ টেস্টে নেগেটিভ হতে হবে। খবরে প্রকাশিত যে, তারপরও আইপিএল শুরুর আগে দুই সপ্তাহে চারবার ক্রিকেটারদের করোনা পরীক্ষা হবে। এবং প্রত্যেক ক্রিকেটারকে থাকতে হবে নিয়ম মেনে। কিন্তু ক্রিকেটারদের সঙ্গে স্ত্রী বা পরিবার থাকবে কিনা, তা নিয়ে ভাবনাচিন্তা করতে চাইছে না বিসিসিআই।

সাধারণত, প্রতি আইপিএলেই ক্রিকেটারদের সঙ্গে পরিবারের সদস্যরা থাকেন। প্রতিযোগিতা জুড়েই এটা ঘটে। কিন্তু এবারের আইপিএল অন্যবারের চেয়ে আলাদা। করোনাভাইরাসের সংক্রমণ এড়ানোর জন্য ‘বায়ো-সিকিউর’ পরিবেশে খেলা হবে আইপিএল। যা কেউই ভাঙতে পারবেন না।

বিসিসিআইয়ের এক কর্তার কথায়, ‘বায়ো-বাবলে একবার প্রবেশ করলে কেউই তা ভাঙতে পারবেন না। স্ত্রী বা পরিবারের অন্যরা ক্রিকেটারদের সঙ্গে সফর করবেন কিনা, সেই সিদ্ধান্ত নিচ্ছে না বিসিসিআই। এটা ছেড়ে দেওয়া হয়েছে ফ্র্যাঞ্চাইজিদের উপর। কেউ সেই প্রোটোকল ভাঙতে পারবে না। এমনকি, টিম বাসের ড্রাইভাররা পর্যন্ত বায়ো-বাবল ভাঙতে পারবে না। আমরা নির্দেশাবলি দিয়ে দেব ফ্র্যাঞ্চাইজিদের কাছে। ওদের কোনও বক্তব্য থাকলে তা আমাদের জানাতে পারে।’

করোনা মহামারীর পর ইংল্যান্ড ক্রিকেট বোর্ড প্রথম আন্তর্জাতিক ক্রিকেট চালু করেছিল। সেখানে এই ‘বায়ো-সিকিউর বাবল’ চালু করা হয়েছিল। নিয়ম ভাঙার জন্য জোফ্রা আর্চারকে একটি টেস্টে বসিয়েও দেওয়া হয়েছিল। আইপিএলও তেমনই কড়া নিয়মের মধ্যে খেলা হবে বলে মনে করা হচ্ছে। রবিবার বৈঠকে বসছে আইপিএলের গভর্নিং কাউন্সিল। সেখানেই আইপিএলের চূড়ান্ত সূচি ও নিরাপত্তার প্রোটোকল ঠিক হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

20 − nineteen =