এইচএসসি পরীক্ষা কোনো বাতিলের সিদ্ধান্ত হয়নি: শিক্ষা মন্ত্রণালয়

post top

করোনাভাইরাসে সৃষ্ট পরিস্থিতির কারণে এবছর এইচএসসি ও সমমানের পরীক্ষার বিকল্প মূল্যায়ন পদ্ধতির খোঁজ করার কথা বললেও এই পরীক্ষা বাতিলের কোনো সিদ্ধান্ত হয়নি বলে জানাচ্ছে শিক্ষা মন্ত্রণালয়।

পঞ্চম ও অষ্টমের সমাপনীর মতো এইচএসসি পরীক্ষাও বাতিল হচ্ছে বলে ফেইসবুকে খবর ছড়ানোর প্রেক্ষিতে এই কর্মকর্তা বলেন, ‘এইচএসসি ও সমমানের পরীক্ষা বাতিল করার মতো কোনো সিদ্ধান্ত নেয়নি শিক্ষা মন্ত্রণায়লয়।’ বিষয়টি মন্ত্রণালয়ের ফেসবুক পেজেও উল্লেখ করা হয়।

মহামারীকালে এবং পরবর্তী শিক্ষা ব্যবস্থা নিয়ে গত বৃহস্পতিবার শিক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তা এবং মন্ত্রণালয়ের অধীন দপ্তর ও সংস্থা প্রধানদের সঙ্গে ভার্চুয়াল সভা করেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

সেই সভায় পরিস্থিতি যদি স্বাভাবিক না হয় সেক্ষেত্রে এইচএসসি পরীক্ষা এবং মাধ্যমিক পর্যায়ের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পরবর্তী ক্লাসে উত্তীর্ণের বিষয়ে বিকল্প মূল্যায়ন পদ্ধতি কী হতে পারে, সে বিষয়ে একটি প্রস্তাব তৈরি করে পরবর্তী সভায় উপস্থাপনের জন্য মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড ঢাকা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তর এবং জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ডের কর্মকর্তাদের নির্দেশ দেন শিক্ষামন্ত্রী।

মন্ত্রণালয়ের কর্মকর্তারা বলছেন, অন্য শ্রেণিতে পরীক্ষা নিতে না পারলে শিক্ষার্থীদের ‘অটো পাস’ দেওয়া হলেও কোনো সমস্যা নেই। কিন্তু এইচএসসি পরীক্ষার কোনো বিকল্প নেই। কারণ উচ্চ শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তির বিষয়টি এর সঙ্গে জড়িত।

গত ১ এপ্রিল থেকে এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও করোনাভাইরাস মহামারীর কারণে তা স্থগিত রয়েছে।

এদিকে ১৭ মার্চ থেকে বন্ধ থাকা দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে ৩ অক্টোবর পর্যন্ত।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

17 − 9 =