ঈদ স্পেশাল রেসিপিঃ আফগানি বিরিয়ানি

post top

ঈদে সবার ঘরেই বাহারি পদের খাবার তৈরি করা হয়। তার মধ্যে বিরিয়ানি অন্যতম। অনেকেই এখন থেকে ঈদে কী কী রান্না করবেন তা নিয়ে পরিকল্পনা শুরু করে দিয়েছেন। আপনিও যদি কাউকে আমন্ত্রণ জানান, তারপরে অতিথিরা অভ্যর্থনা অনুষ্ঠানে মজাদার আফগানি বিরিয়ানি তৈরি করতে পারেন।

এই বিরিয়ানি আফগানিস্তানের অন্যতম জনপ্রিয় খাবার। এজন্য একে আফগানি বিরিয়ানি বলা হয়। এই বিরিয়ানি খুব সহজেই তৈরি করা যায়। জেনে নিন আফগানি বিরিয়ানি রেসিপি –

উপকরণঃ

১. পেঁয়াজ কুঁচি ২ কাপ
২. তেল দেড় কাপ
৩. পানি ৪/৫ কাপ
৪. লবণ আড়াই চা চামচ
৫. মাটন ৫০০ গ্রাম
৬. রসুন বাটা ২ টেবিল চামচ
৭. গরম মশলা ১ চা চামচ
৮. এলাচ পাউডার ১ চা চামচ
৯. চিনি ২/৩ টেবিল চামচ
১০. গাজর ১ কাপ
১১. কিশমিশ ১/৪ কাপ
১২. সেদ্ধ বাসমতি চাল ১ কেজি

পদ্ধতিঃ

একটি প্যানে প্রথমে তেল গরম করে তাতে পেঁয়াজের টুকরোগুলি হালকা সোনালি রঙ হওয়া পর্যন্ত ভাজুন। এবার এতে মাটনটি হালকাভাবে নেড়ে দিন। মাংসের রঙ পরিবর্তন না হওয়া পর্যন্ত রসুনের পেস্ট দিয়ে রান্না করুন। মাংস না পোড়াতে খেয়াল রাখুন। এবার এতে জল এবং লবণ দিন। জল অর্ধেক না হওয়া পর্যন্ত চুলায় রাখুন।

মাংসের স্টক প্রস্তুত হয়ে গেলে, মাংসটি এটি থেকে আলাদা করুন। এক থেকে দেড় কাপ সমান না হওয়া পর্যন্ত স্টকটি সিদ্ধ করুন। হয়ে গেলে স্টকটি ছেঁকে নিয়ে একটি পাত্রে রেখে দিন।

এবার এটি অন্য প্যানে চিনি দিয়ে ক্যারামাইলেজ করুন। এবার এতে মাংসের স্টক ঢেলে দিন। এবার দেড় চা চামচ গরম মশলা এবং এলাচের গুঁড়ো দিয়ে ভালো করে নেড়ে নিন।

এবার অন্য কড়াইতে তেল গরম করে পেঁয়াজ কুঁচি ভাজুন। 

এবার এতে সিদ্ধ মাংসগুলিকে ৩-৪ মিনিট ভাজুন। অন্য প্যানে তেল গরম করে তাতে গাজরের পেস্ট, কিশমিশ এবং ২-৩ টেবিল চামচ চিনি মিশিয়ে ২-৩ মিনিট ভাজুন।

অবশেষে একটি পাত্রে প্রাক-সিদ্ধ করা বাসমতী চাল রেখে মটন স্টক যুক্ত করুন। বাকি গরম মশলা এবং এলাচ গুঁড়ো এবং ভাজা মাংস একে একে একে যোগ করুন। এতে গাজর এবং কিসমিসের মিশ্রণটি দিন। এবার ভারী কাপড় দিয়ে পাত্রটি ঢেকে রাখুন। এর উপরে ঢাকনা রাখুন। এটি ১০-১৫ মিনিট হতে দিন। হয়ে গেলে নামিয়ে নিন।

print

Share this post

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one + 15 =