ঈদের নামাজের বিষয়ে যা বললেন সৌদির মুফতি !!

post top

আসন্ন ঈদুল ফিতরের নামাজ বাড়িতে পড়ার ঘোষণা দিয়েছে সৌদি আরব। করোনাভাইরাস মহামারির কারণে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে। দেশটির গ্র্যান্ড মুফতি ও সিনিয়র স্কলার্স কাউন্সিল এই সিদ্ধান্ত জানিয়েছে। খবর সৌদি গেজেটের।

সৌদি আরবের গ্র্যান্ড মুফতি এবং সিনিয়র স্কলার্স কাউন্সিলের প্রধান এবং বৈজ্ঞানিক গবেষণা বিভাগ এবং ইফতা শেখ আবদুল আজিজ আল আশেখ জানিয়েছেন, বর্তমান মহামারী পরিস্থিতির মতো ব্যতিক্রমী পরিস্থিতিতে বাড়িতে ঈদের নামাজ আদায় করা জায়েয আছে। এক্ষেত্রে স্বাভাবিক ঈদের নামাজের মতোই দুই রাকাত নামাজ আদায় করতে হবে। তবে খুৎবা পড়া যাবে না।

সৌদি গ্র্যান্ড মুফতি আরও জানিয়েছেন, নির্ভরযোগ্য দাতব্য সংস্থাগুলোর মাধ্যমেও যাকাত আদায় করা যাবে। এটি ঈদের আগ পর্যন্ত বিতরণ করা যাবে। এসময় তিনি পিতা-মাতাদের তাদের সন্তানদের সঙ্গে আরও বেশি আনন্দময় সময় কাটানোর আহ্বান জানিয়েছেন।

সৌদির সিনিয়র স্কলারস কাউন্সিলের সদস্য ও ফতোয়া বোর্ডের স্থায়ী কমিটির সদস্য শেখ আবদুল সালাম আবদুল্লাহ আল-সুলাইমান বলেছেন, বাড়িতে ঈদের নামাজ স্বতন্ত্রভাবে বা জামাতে আদায় করা যেতে পারে।

এক্ষেত্রে শেখ আল সুলাইমান রাসুল সা. এর প্রিয় সাহাবী আনাস বিন মালিক রা. এর ঘটনা উল্লেখ করেন। আনাস রা. এক ঈদে বসরার কাছে জাভিয়ার বাড়িতে ছিলেন, তখন তিনি কোনো ঈদের জামাত খুঁজে পাননি পরে তিনি তার পরিবারের সদস্যদের এবং তার সহযোগী আব্দুল্লাহ বিন আবি উতবার সঙ্গে ঈদের নামাজ আদায় করেন।

print

Share this post

post bottom

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

4 × four =